জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

চূড়ান্ত ঢাকা মহানগর আ.লীগের কমিটি , ঘোষণা কাল

AWL_Logo1460197273 নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণের কমিটি চূড়ান্ত করা হয়েছে। এতদিন ‘ঢাকা মহানগর আওয়ামী লীগ’ নামে একটি কমিটি থাকলেও এবারই প্রথম উত্তর ও দক্ষিণের জন্য পৃথক দুটি কমিটি করা হয়েছে।

শনিবার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, আগামীকাল রোববার সকাল ১১টায় ধানমন্ডিতে অবস্থিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

দলীয় সূত্র জানায়, বর্তমানে ২০০৩ সালের সম্মেলনে গঠিত কমিটি দিয়ে চলছে ঢাকা মহানগর আওয়ামী লীগ। ওই বছর জুনে সম্মেলন অনুষ্ঠিত হলেও পরের বছর ২০০৪ সালের ১ এপ্রিল মোহাম্মদ হানিফকে সভাপতি ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে সাধারণ সম্পাদক করে গঠিত পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হয়। ২০০৬ সালের নভেম্বরে মৃত্যুবরণ করেন মোহাম্মদ হানিফ। তার মৃত্যুর পর ১ নম্বর সহসভাপতি ওমর আলী ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে থাকেন। এরপর ওয়ান-ইলেভেনের পরিবর্তিত পরিস্থিতিতে দায়িত্ব পান ৬ নম্বর সহসভাপতি এম এ আজিজ। সেই থেকে তিনি মৃত্যুর আগ পর্যন্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের ২৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ।

২০১২ সালের ডিসেম্বরে ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে সে সময় কোনো কমিটি গঠিত হয়নি।

কেন্দ্রীয় ও ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতারা জানান, মহানগর আওয়ামী লীগের পরিধি অনেক বৃদ্ধি পেয়েছে। গত ৫ জানুয়ারিতেও মহানগর উত্তর এবং দক্ষিণ আলাদাভাবে কর্মসূচি পালন করেছে। এ ছাড়া সিটি করপোরেশনও দুটি। একটি কমিটিতে সবাইকে জায়গা দেওয়া সম্ভব হবে না। সুতরাং একটি কমিটি দেওয়া হলে বিশৃঙ্খলা ও গ্রুপিং হবে। এ ছাড়া ঢাকা মহানগরে আন্দোলনে গতি আনতে দুটি কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন সভানেত্রী শেখ হাসিনা।

তারা জানান, মহানগর কমিটির উত্তর ও দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণার পরই সব থানা, ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি গঠন করা হবে।