সকল মেনু

প্রধানমন্ত্রীকে জাপানে জি-৭ আউটরিচ বৈঠবে আমন্ত্রণ

pm-fine_3748 হটনিউজ প্রতিবেদক: জাপানে অনুষ্ঠিতব্য জি-৭ দেশসমূহের আউটরিচ মিটিংয়ে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী মাসে জাপানে এ বৈঠক অনুষ্ঠিত হবে। আজ শুক্রবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, আউটরিচ মিটিংয়ে যোগ দেয়ার জন্য জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানিয়েছেন। তিনি জানান, বাংলাদেশ, লাও পিডিআর, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া পাপুয়া নিউগিনি, শ্রীলংকা ও চাদ জি-৭ আউটরিচ মিটিংয়ে যোগ দেবে।

জাপানের জিজি প্রেস সূত্রে জানা যায়, জি-৭ শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে অনুষ্ঠিতব্য এই আউটরিচ মিটিংয়ে বাংলাদেশসহ ৭টি উন্নয়নশীল দেশের নেতৃবৃন্দ উন্নয়ন সম্পর্কিত বিষয়ে আলোচনা করবেন। উন্নয়নশীল এই ৭ দেশের নেতৃবৃন্দ জি-৭ ভুক্ত দেশগুলোর রাষ্ট্রনেতা ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেও আলোচনা করবে। ২৬ ও ২৭ মে জি-৭ দেশগুলোর এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।
সম্মেলনে কানাডা, ফ্রান্স, জার্মানী, ইটালী, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র বৈশ্বিক শ্লথ অর্থনীতি, সন্ত্রাসবাদ, মানবিক সংকট ও চরমান সংঘাত নিয়ে আলোচনা করবে। এছাড়া জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক, এডিবি ও আইএমএফ’র প্রেসিডেন্টগণ বৈঠকে যোগ দেবেন বলে জানা গেছে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top