জাতীয়

স্পিকারের সঙ্গে ইউনিসেফ আবাসিক প্রতিনিধির সাক্ষাৎ

৪৭.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৫ এপ্রিল : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইউনিসেফের আবাসিক প্রতিনিধি এডওয়ার্ড বিগবেডার সাক্ষাৎ করেছেন।

সোমবার স্পিকারের কার্যালয়ে তারা এ সাক্ষাতে মিলিত হন। এ সময় ইউনিসেফের শিশু সুরক্ষা শাখার প্রধান রোজ এনি পাপাভেরো উপস্থিতি ছিলেন।

সাক্ষাতকালে তারা শিশুদের সুরক্ষা, শিশু অধিকার সনদ, শিশুদের অপরাধ বয়স, বাল্যবিবাহ রোধ, শিশুবান্ধব বাজেট, ছেলে মেয়েদের বিবাহের নূন্যতম বয়স ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

ইউনিসেফ প্রতিনিধি বলেন, বাংলাদেশ সরকার ইতোমধ্যে শিশুদের অধিকার রক্ষার জন্য আইন প্রণয়ন করেছে, যা প্রশংসার দাবিদার। তিনি এই আইনের যথাযথ বাস্তবায়নের জন্য উপযুক্ত কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

তিনি আরো বলেন, বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশুদের প্রতি সহিংসতা রোধে ব্যাপক জনসচেতনতা প্রয়োজন। তিনি শিশুদের অপরাধের বয়স ৯ থেকে আরো বৃদ্ধি করার আহ্বান জানান।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের বর্তমান সরকার শিশুদের অধিকার রক্ষায় অত্যান্ত যত্মশীল। শিশুদের অধিকার রক্ষা এবং  শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ছেলে শিশু ও মেয়ে শিশুদের বৈষম্য দূর করতে সরকার ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, শিশুদের অধিকার রক্ষা ও বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে কোনো প্রস্তাবনা আসলে তা বাস্তবায়নে আমি সর্বাত্মক সহযোগিতা করব।
হটনিউজ২৪বিডি.কম/এআর