খেলা

সৌরভ গাঙ্গুলি ইংল্যান্ডের পক্ষে বাজি ধরলেন

02 Sorab Ganguliস্পোটর্স ডেস্ক : ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার এই মর্যাদাকর সিরিজ নিয়ে ক্রিকেট বিশ্বে উত্তেজনাটা এখন তুঙ্গে। এই উত্তেজনায় যোগ দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও। ঐ সিরিজ নিয়ে নিজের অভিমত দিতে গিয়ে গাঙ্গুলি বললেন, ‘আসন্ন অ্যাশেজে ফেভারিট ইংল্যান্ড। ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে কুক এন্ড কোং।’ আগামী ১০ জুলাই থেকে শুরু হচ্ছে অ্যাশেজ সিরিজ। একশ’ বছরেরও বেশি সময় হয়ে গেল অ্যাশেজ নিয়ে ক্রিকেট বিশ্বে তোলপাড়টা তুঙ্গে। ভারত-পাকিস্তানের মতোই যেন ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচেও উত্তেজনায় ভাসে ক্রিকেট ভক্তরা। ঠিক তেমন করে চলতি সপ্তাহে আবারো উত্তেজনায় ভাসতে যাচ্ছে তারা। সেই তালিকা থেকে বাদ পড়েননি ক্রিকেট বোদ্ধা, সাবেক খেলোয়াড়, ধারাভাষ্যকারসহ আরো অনেকেই।

আসন্ন সিরিজ নিয়ে বিভিন্ন বিচার বিশ্লেষণ করা ছাড়াও তা নিয়ে অগ্রিম ভবিষ্যদ্বাণী করছেন অনেকে। তেমনই ভারতের সর্বকালের সেরা অধিানয়কদের একজন গাঙ্গুলি। অ্যাশেজ নিয়ে বিভিন্ন কথা বলতে গিয়ে ভবিষ্যত বাণীও করে তিনি বলেছেন, “আসন্ন অ্যাশেজ সিরিজে ফেভারিট ইংল্যান্ড। ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে কুকের দল। ইংল্যান্ড খুবই ভালো দল। অস্ট্রেলিয়াও বেশ শক্ত প্রতিপক্ষ। তবে দু’দলের বর্তমান অবস্থাই বলে দিচ্ছে- সিরিজ জিতবে ইংলিশরা। অনেকেই বলতে পারে অস্ট্রেলিয়া কোন দিক দিয়ে পিছিয়ে? এমন প্রশ্নে আমি বলবো- দলের মধ্যে যদি গুণগত মানটা না থাকে তবে কখনোই কেউ ভালো ফল আশা করতে পারে না। এটাই স্বাভাবিক ব্যাপার। সব সময় প্রস্তুতি দিয়ে সবকিছু হয় না। মাঠের লড়াইয়ে নিজের সেরাটাই দিতে হয়।”

শেষ মুহূর্তে নাগরিকত্ব পেয়ে অস্ট্রেলিয়া দলে সুযোগ পেলেন ফাওয়াদ আলম। ফাওয়াদের দলে সুযোগ পাওয়াটা অসিদের জন্য ভালো দিক উল্লেখ করে গাঙ্গুলি বলেন, ‘ব্যাটিং ও স্পিন বিভাগে বেশ পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। স্পিনার হিসেবে ওকে দলে পাওয়াটা খুব উপকারই হবে অস্ট্রেলিয়ার।’ অনেকের মতে অভিজ্ঞতার দিক দিয়ে বেশ পিছিয়ে অস্ট্রেলিয়া দল। সেই সব বোদ্ধাদের সুরে সুর মিলিয়ে গাঙ্গুলি বলেছেন, “নতুন ও উদীয়মান খেলোয়াড়দের নিয়ে অনেক কিছুই করা সম্ভব। তবে পরিকল্পনায় তা কাজে লাগে না। কারণ বড় ম্যাচে অভিজ্ঞতাই মূল বিষয়। নিশ্চয়ই পিস্তল নিয়ে একে-৪৭-এর বিপক্ষে কেউ লড়বে না! লড়তে হবে মাঠে। সেখানে পরিকল্পনা কষতে গেলে অভিজ্ঞতাটাই মূল বিষয়।”