প্রধান খবর

৭ মার্চের ভাষণ অনুযায়ী সব হয়েছিল

৪৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৮ মার্চ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ একমাত্র ব্যতিক্রম দেশ। মিত্রবাহিনী পৃথিবীর অনেক জায়গায় রয়ে গেছে। কিন্তু এই একটি মাত্র দেশে মিত্রবাহিনী ঘাঁটি গেড়ে বসেনি। ইন্দিরা গান্ধীর সঙ্গে দেখা হলে প্রথমেই বঙ্গবন্ধু বলেন, কখন মিত্রবাহিনী ফিরিয়ে নেবেন? ইন্দিরা গান্ধী ছিলেন স্বাধীনচেতা মানুষ। তিনি ফিরিয়ে নিয়েছিলেন। আর বঙ্গবন্ধুর মতো স্বাধীনচেতা মানুষ ছিলেন বলেই এসব সম্ভব হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু অত্যন্ত ধৈর্যের সঙ্গে সব সামলে ছিলেন। লন্ডনে আলোচনায় তিনি বলেছিলেন, আন্দোলন হবে, যুদ্ধ হবে, দেশ স্বাধীন হবে। তিনি ধাপে ধাপে এগিয়ে ছিলেন। অসহযোগের যে আন্দোলন করেছেন পৃথিবীর কোথাও এমনটি দেখা যায় না। ৭ মার্চের ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ। এই ভাষণে সব কিছু পরিষ্কার হয়ে গিয়েছিল যে কি করতে হবে। এই অনুযায়ী মানুষ কাজ করেছিলেন।

তিনি বলেন, ৯ মাসের যুদ্ধে একা বঙ্গবন্ধুকে আটক করে রাখা হয়েছিল। আন্তর্জাতিক চাপে তাকে মুক্তি দিতে হয়েছিল। বিশ্বের মানুষের সমর্থন আমাদের সঙ্গে ছিল।

রোববার বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউশন্স, খামারবাড়িতে আওয়ামী লীগ আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা সভায় বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান আমলে যে দু’টি অংশ সৃষ্টি হয়েছিল- একটা দুই হাজার মাইল দূরে আর একটা পূর্ব দিকে। ওই পশ্চিমা পাকিস্তানিরা আমাদের সম্পদ কেড়ে নিত। আমাদের অর্থসহ সব কেড়ে নিয়ে যাওয়া হতো। তারা মানুষ চায় নি, মাটি চেয়েছিল। বাঙিলেদের ভাগ্য নিয়ে ছিনিমিন খেলা হয়েছে। আমাদেরই কিছু লোক মুনাফেকি করেছে।

প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানিরা কখনো ভাবতে পারে নাই, বঙ্গবন্ধু সংখ্যাগরিষ্ঠতা পাবেন, তিনি পেয়েছিলেন। মাত্র দু’টি সিট বাদে বাকি সব আওয়ামী লীগ পায়। বাংলাদেশ যে স্বাধীন হবে সেটা তিনি হিসাব করে ছিলেন। পতাকার ডিজাইন কি হবে সেটা চিন্তা করে রেখেছিলেন।

তিনি বলেন, স্বাধীনতা দিবসের ব্যাপারে আমার মায়ের বিরাট অবদান রয়েছে। বঙ্গবন্ধুর বিরুদ্ধে মামলাগুলো পরিচালনাসহ সংসারও তিনি চালিয়ে যান। তিনি প্রকাশ্যে আসেননি কিন্তু সহায়তা করে গেছেন। কলিম শরাফির সঙ্গে বন্ধুত্ব ছিল বঙ্গবন্ধুর। তিনি বলতেন এই গানটি (সোনার বাংলা) গাও তো। বঙ্গবন্ধু বলতেন এটাই হবে জাতীয় সংগীত।

তিনি বলেন, পাকিস্তান সৃষ্টির ব্যাপারে এ দেশের মানুষের অবদান রয়েছে। কিন্তু আমাদের বঞ্চিত করা হয়েছে। সমগ্র মানুষকে ঐক্যবদ্ধ করা, উদ্বুদ্ধ করা, বঙ্গবন্ধু সেটা করেছিলেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর