সকল মেনু

ইউক্রেনীয় পাইলট রুশ সাংবাদিক হত্যায় দোষী সাব্যস্ত

৯.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৩ মার্চ : ইউক্রেনের এক পাইলট রাশিয়ার দুই সাংবাদিক হত্যায় দোষী সাব্যস্ত হয়েছেন।

সোমবার রাশিয়ার একটি আদালত ইউক্রেনীয় পাইলট নাদেজদা সাভচেঙ্কোকে সাংবাদিক ইগোর করনেলিউক ও অ্যান্টোন ভোলোশিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে রায় দেন। মঙ্গলবার তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হতে পারে।

ডয়চে ভেলের অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

আদালত রায়ে বলেন, সাভচেঙ্কো একজন প্রশিক্ষিত সামরিক কর্মকর্তা। ইরাকে সামরিক অভিযানে অংশ নেওয়ার অভিজ্ঞতা রয়েছে তার। ইউক্রেনের আইদার ব্যাটালিয়নের কমান্ডার সের্গেই মেলনিচাকের অধীনে লুহানস্কে স্বইচ্ছায় যুদ্ধে অংশ নেন সাভচেঙ্কো। মেলনিচাক এই অপরাধের হোত। তার নিদের্শনায় সাভচেঙ্কো অভিযান চালিয়েছেন।

সাভচেঙ্কো তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেছেন, এটি পুরোপুরি মিথ্যা। তিনি বিচারের বিরুদ্ধে চলতি মাসের শুরুতে অনশন করেন।

সাভচেঙ্কোর আইনজীবী গত বছরের আগস্ট মাসে ডয়চে ভেলেকে বলেন, দিন দিন এই বিচার অযৌক্তিক হয়ে দাঁড়াচ্ছে।

ইউক্রেনের নারী পাইলট সাভচেঙ্কো লুহানস্কে স্বাধীনতাকামীদের বিক্ষোভে বিমান হামলা চালায় বলে অভিযোগ রয়েছে। ওই হামলায় দুজন রুশ সাংবাদিকসহ বেশ কয়েকজ নিহত হন।

সাভচেঙ্কোর বিরুদ্ধে আরো অভিযোগ হলো- তিনি অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে রাশিয়ায় প্রবেশ করেন। কিন্তু সাভচেঙ্কোর আইনজীবীর দাবি, লুহানস্কে রাশিয়াপন্থিরা তাকে অপহরণ করে এবং পরে রাশিয়ার হাতে তুলে দেয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top