সকল মেনু

ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন

৫.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৩ মার্চ : গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে রাজধানী ঢাকা ও সারাদেশের জনজীবন। ভ্যাপসা গরম আর অনাবৃষ্টির কারণে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। গত কয়েকদিন ধরে বেশ গরম আবহাওয়া পরিলক্ষিত হচ্ছে। এদিকে গরমের সঙ্গে রীতিমতো পাল্লা দিয়ে শুরু হয়েছে  লোডশেডিং।

আবহাওয়া দপ্তর জানায়, আগামী আরো দুই থেকে তিন দিন এই অবস্থা বিরাজ করতে পারে।

অসহনীয় তাপমাত্রার কারণে জনজীবন হয়ে পড়েছে দুর্বিসহ। কর্মজীবী মানুষ বাইরে বের হলেই অতিরিক্ত ঘামে ক্লান্ত হয়ে পড়ছেন। ক্লান্তি দূর করতে কেউ পান করছেন ডাবের পানি, কেউ খাচ্ছেন শসা। প্রচণ্ড গরমের কারণে তরমুজ, আনারস আর ডাব বিক্রি বেড়ে গেছে বহুগুণ। লাচ্ছি, জুস, কোমল পানীয় পান করছেন মানুষ।

রাজধানীর মোড়ে মোড়ে, ফুটপাতে, খোলা জায়গায় লেবুর ঠাণ্ডা শরবত, তরমুজ বিক্রি করছেন মৌসুমী বিক্রেতারা।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী সোমবারের সর্বনিম্ন তাপমাত্রা রংপুরে ১৮.২০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬.৬০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকার তাপমাত্রা ৩৪.৮০ ডিগ্রি সেলসিয়াস। গত দিনগুলোর চেয়ে সোমবার তাপমাত্রা বেশি অনুভূত হয়। তার সাথে যুক্ত হয়েছে  লোডশেডিং। রাজধানীর বেশকিছু এলাকায় সোমবার সারাদিনে একাধিকবার বিদ্যুৎ যাওয়া-আসা করেছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, গত দিনগুলোর চেয়ে সোমবার তাপমাত্রা একটু বেশি। সূর্যের উত্তরায়ণের কারণে আবহাওয়ার এমন পরিবর্তন আসছে। এটি স্বাভাবিক প্রক্রিয়া। এ সময়ে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top