সকল মেনু

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সরকারী খাল দখলের অভিযোগ

indexলিয়াকত হোসেন, নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধিঃ ফরিদপুরের নগরকান্দা ও ভাঙ্গা উপজেলা সিমান্তবর্তী এলাকায় সরকারী খাল অবৈধ ভাবে দখল করে সেখানে বালু ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে জানাযায় ভাঙ্গা উপজেলার আলগী গ্রামের হাবিবুর রহমানের পুত্র ও উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি হুমায়ন আজাদ টুলু স্থানীয় হোরের হাট বাজারের পাশদিয়ে বয়ে যাওয়া প্রায় সহস্র বছরের খরস্রোত খালটি আড়াআড়ি বাধ দিয়ে  অবৈধ দখল করে ড্রেজার মেশিন দিয়ে বালু ভরাট করছে। নগরকান্দা উপজেলার ঝাল ডাঙ্গা বিল থেকে শুরু করে ভাঙ্গা উপজেলার হেলর বিল হয়ে কুমার নদে গিয়ে পড়েছে এ খালটি। এ খাল দিয়ে বর্ষা মৌসুমে প্রায় দুই উপজেলার ১০/১২ টি গ্রামের কয়েক হাজার কৃষক তাদের পাট কেটে স্থানান্তর করে থাকে।

এ ছাড়াও অত্র এলাকারসহ পাশ্ববর্তী উপজেলা মুকসুদপুর ও নগরকান্দার কৃষকেরা তাদের উৎপাদিত ফসল নৌকা যোগে এই খাল দিয়ে দেশের বিভিন্ন এলাকায় রপ্তানী করে থাকে। এ ছাড়াও এ খাল দিয়ে বর্ষা মৌসুমে পানির স্রোতের সাথে পলি এসে জমির উর্বরা শক্তি বাড়িয়ে দিতো। খাল ভরাটের কারনে এখন আর পলি আসবেনা তাতে জমির উর্বরা শক্তি হ্রাস পাবে। দখলকারী টুলুর ভয়ে এলাকার কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেনা। কেউ কিছু বললে তাকে হুমকি দিয়ে থাকে। এ ব্যাপারে হুমায়ন আজাদ টুলু বলেন, উক্ত জায়গার কাগজ আমাদের কাছে আছে। আমরা মেপে আমাদের জায়গায় বালু ভরাট করছি। সেখানে খাল থাকলে আমাদের করার কিছুই নেই। সহস্রধীক বছরের পুরোনো খালটি দখলবাজ টুলুর হাত থেকে দখলমুক্ত করার জন্য উর্ধোত্তন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছে এলাকাবাসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top