জাতীয়

স্বাধীনতা পদক পাচ্ছেন নির্মলেন্দু গুণ

৬.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২১ মার্চ : অবশেষে স্বাধীনতা পদক-২০১৬ পাচ্ছেন কবি নির্মলেন্দু গুণ। সাহিত্যে বিশেষ অবদান রাখায় রাষ্ট্রীয় এ সর্বোচ্চ পদকে ভূষিত করা হচ্ছে তাকে।

গত বুধবার মন্ত্রিসভা কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেয়। রোববার তা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চলতি বছর ১৪ ব্যক্তি এবং বাংলাদেশ নৌ-বাহিনী স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করা হয়। কিন্তু এ বছর স্বাধীনতার পুরস্কারের জন্য কবি নির্মলেন্দু গুণকে মনোনীত করা না হলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনা মুখে পড়ে সরকার।

দেশ ও জাতির কল্যানে অসাধারণ ও কৃতিত্বপূর্ণ অবদানের রাষ্ট্রীয় স্বীকৃতি হিসাবে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করা হয়ে থাকে। ২০১৫ সাল পর্যন্ত সর্বমোট ২১৮ ব্যক্তি ও ২৪ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়েছে।

২০১৬ সালে স্বাধীনতা পুরস্কারের জন্য প্রাথমিক ভাবে মোট ৪১টি মনোনয়ন প্রস্তাব পর্যালোচনা করে ১৪ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়।

সূত্র জানায়, স্বাধীনতা পুরস্কার ২০১৬ এর জন্য সহিত্যে কোন প্রস্তাব না পাওয়ায় কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। পরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় থেকে সাহিত্য ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য কবি নির্মলেন্দু গুণের নাম প্রস্তাব করা হয়।

প্রস্তবাটি গত ১৫ মার্চ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে অনুমোদনের পর তা জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হলে তা অনুমোদন দেওয়া হয়।

’প্রেমাংশুর রক্ত চাই’, ’না প্রেমিক না বিপ্লবী’সহ অসংখ্য কবিতা গ্রন্থের রচয়িতা কবি নির্মলেন্দু গুন ১৯৪৫ সালের ২১ জুন বৃহত্তর ময়মনসিংহ বর্তমান নেত্রোকোনা জেলার বারহাট্রা উপজেলার নয়াগাঁওয়ে  জন্মগ্রহন করেন। পিতার নাম সুখেন্দু গুণ চৌধুরী, মা বীণাপানি গুণ। বর্তমানে তিনি রাজধানির কামরাঙ্গির চরে বসবাস করছেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর