সকল মেনু

দর্শনার্থী-ক্রেতার পদচারণায় মুখর থাই পণ্য মেলা

৪৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি .কম ১৯ মার্চ : পরিবারের কনিষ্ঠতম সদস্য নিয়ে থাইল্যান্ডের বাহারি সব পণ্যের সমাহার দেখছেনে রাহেলা বেগম। পছন্দের দু’টি পণ্যও কিনলেন। তার কাছাকাছিই আপন গতিতে ছুটে বেড়াচ্ছে শিশু রায়হান।

পাশেই ব্যাগের স্টলে পণ্য সম্পর্কে তথ্য সংগ্রহের পাশাপাশি শিশু সন্তানের জন্য ছোট একটি ব্যাগ কিনলেন মোহাম্মাদপুর থেকে আসা রেজাউল করিম।

মেলার একেবারে কর্ণারে চলছে থাইল্যান্ডের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। সেখানে দর্শনার্থীদের বিনোদনের খোরাক মেটাচ্ছে গান ও নৃত্য পরিবেশনা।

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলমান চারদিনব্যাপী থাই পণ্য প্রদর্শনীর তৃতীয় দিন শুক্রবারের চিত্র এটি।

প্রদর্শনীতে উত্তরা থেকে আসা রাহেলা বেগম জানান, অনেক দরকারি পণ্য এখানে আসে। বিশেষ করে গৃহস্থালী প্রয়োজনীয় পণ্যগুলো বেশ ভালো। শিশুদের জন্য ভালো ভালো ব্যাগ দেখলাম। সবমিলিয়ে ভালো লাগছে।

ছুটির দিন হওয়ায় এ মেলায় সকাল থেকেই দর্শনার্থীদের উপস্থিতি বাড়তে থাকে। দুপুর গড়ালে তা জমে ওঠে। এক সঙ্গে বিনোদনের পাশাপাশি কেনাকাটা ও ব্যবসার বিষয়ে খোঁজ নিতে পেরে দর্শনার্থীরাও খুশি।

আয়োজকেরা জানান, এটি কেবল পণ্য প্রদর্শনী ও কেনাকাটার জন্য নয়, ব্যবসায়ীদেরও অনেক উপকারে আসবে। কেউ যদি থাই পণ্য নিয়ে ব্যবসা করতে চান, তাহলে এখান থেকে সেসব বিষয়ে যাবতীয় তথ্য পাওয়া যাচ্ছে। ফলে ব্যবসায়িক তথ্য নিয়ে উপকৃত হওয়ার সুযোগও রয়েছে।

তারা জানান, যে থাই নাগরিকরা বাংলাদেশে থাকেন তারাও এখান থেকে পণ্য কিনে উপকৃত হচ্ছেন। মেলার অধিকাংশ স্টলেই রয়েছে মেয়েদের বিভিন্ন কসমেটিকস, বডি স্প্রেসহ সাজগোজের নানা উপকরণ।

সারাদিনে তিন দফায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন রয়েছে এখানে। এটি উপভোগের ফাঁকে থাইল্যান্ডের শিল্পীদের গান ও নৃত্য পরিবেশনার প্রশংসা করেন মহাখালী থেকে আসা আজিজুর রহমান। তিনি জানান, এখানে একটা ভিন্ন সংস্কৃতির আনন্দ পাওয়া যাচ্ছে।

প্রায় ৬০টি স্টলে থাইল্যান্ডের ৩৯ ধরনের পণ্য প্রদর্শন করা হচ্ছে। প্রতিটি স্টলের কর্মীরা দর্শনার্থীদের থাই পণ্য সম্পর্কে তথ্য দিচ্ছেন।

গত বুধবার ‘থাইল্যান্ড উইক’ শীর্ষক চার দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন হয়। আগামীকাল শনিবার (১৯ মার্চ) রাতে পর্দা নামবে এ আয়োজনের। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণ ঘুরে দেখতে পারবেন। এটি সবার জন্য উন্মুক্ত।

আয়োজকেরা জানান, গার্মেন্টস ও ফ্যাশন পণ্য, খাবার ও পানীয়, ভারী শিল্প, গৃহস্থালী ও আনুষঙ্গিক পণ্য উৎপাদনকারী ৩৯টি থাই প্রতিষ্ঠান অংশ নিয়েছে এ আয়োজনে। আয়োজনে রয়েছে থাই বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ট্রেড প্রমোশন (ডিআইটিপি) এবং ঢাকার রয়্যাল থাই দূতাবাস।
হটনিউজ২৪বিডি.কম/ এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top