ঢাকা লাইফ স্টাইল

বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনে শিশুশিল্প উৎসব শুরু

index হটনিউজ ডেস্ক: পাখির কলতানে মুখরিত বাসন্তী সকালে শিশুদের সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের রেশ কাটতে না কাটতেই দরাজ গলার ডাক। শুরু হয়গোষ্ঠের গান।  সকাল নয়টায় মঞ্চে ওঠেন কুষ্টিয়া থেকে আগত বাউলশিল্পীরা। গোষ্টগীতি চলতে চলতেই ভরে ওঠে শিশুদের  জমায়েত। স্বাগত বক্তব্য পর্ব শেষে সোয়া দশটা নাগাদ শুরু হয়ে যায় উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা। রঙ, পেন্সিল, তুলি আর ক্যানভাস নিয়ে ব্যস্ত  হয়ে যায় দেড়শতাধিক শিশু শিল্পী।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে জাতীয় শিশু দিবসে আজ ১৭ মার্চ, বৃহস্পতিবার সকালে রাজধানীর পল্লবীর ৩২ নম্বর সড়কে এভাবেই শুরু হয়েছে চিল্ড্রেন আর্ট ফেস্ট। সেন্টার ফর এডভান্স নারচারিং এন্ড ভিজ্যুয়াল আর্ট স্টাডিজ (ক্যানভাস) এবং নেসন হাট লিমিটেডের উদ্যোগে চতুর্থবারের মতো আয়োজিত ‘ক্যানভাস আর্ট ফেস্ট ২০১৬’ শীর্ষক দিনব্যাপী  চলবে।

উৎসবে স্বাগত বক্তব্য রাখেন ক্যানভাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী মোস্তফা আলম (এফসিএ)। এর আগে বাউল শেখ শামীম রেজা ও তার দল গোষ্ঠগীতি পরিবেশন করেন। বিকেল নাগাদ উৎসবে অংশ নেবেন র্কাটুনিস্ট আহসান হাবীব, আনুশেহ আনাদিল, শিল্পী, কবি ও নির্মাতা টোকন ঠাকুর, মিডিয়াকর্মী এশা ইউসুফ, নির্মাতা সামির অহমেদ, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাসহ আরো অনেকে।

বেলা সোয়া ১২টা নাগাদ শেষ হবে চিত্রাঙ্কণ প্রতিযোগীতা। সন্ধ্যায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানের পর থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। গান গাইবেন শোয়েব, রিজভী, কুয়াশাসহ আরো অনেকে। এছাড়াও থাকছে জলপুতলের পাপেট শো। উৎসবে শিশু কলাকারদের তৈরী  ছাপচিত্র, টেরাকোটাসহ অর্ধশত শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। দুপুরের পর এ প্রদর্শনীতে উন্মুক্ত চিত্রাঙ্কণ প্রতিযোগীতায় অংশ নেয়া শিশুদের চিত্রকর্মও স্থান পারে।

‘ক্যানভাস’ -এর নিজস্ব ক্যাম্পাস সংলগ্ন সড়কে চলমান এ শিশুশিল্প উৎসবের ব্যাপারে  আয়োজকদের পক্ষ থেকে বলা হচ্ছে, এর উদ্দেশ্য শিশুশিল্পীদের মনোজগতের মনন ও ভাবপ্রকাশের বিজ্ঞানকে একটুখানি উসকে দেয়া। এ উপলক্ষে চার সপ্তাহের এক আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছিলো। গত ২০ ফেব্রুয়ারি শুরু হওয়া এই ক্যাম্পটি শেষ হয় গত ১২ মার্চ। যাতে প্রায় চল্লিশ জন শিশুশিল্পী অংশ নেন। কর্মশালায় গুরু-শিষ্যদের যৌথ প্রচেষ্টায় তৈরী হয়েছে একের পর এক শিল্পকর্ম। উৎসবে মূলত ওই শিল্পকর্মগুলোই প্রদর্শিত হচ্ছে।

প্রতিষ্ঠালগ্ন (২০১৩) থেকেই বঙ্গবন্ধুর জন্মদিনে এই উৎসব আয়োজন করে আসছে ‘ক্যানভাস’। এবারও এতে

উৎসবের সাথে সাথে যুক্ত রয়েছে রেডিও এবিসি, বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম। এর ইভেন্ট ম্যানেজমেন্ট করবে চৌরাস্তা মার্কেটিং এন্ড কম্যুউনিকেশন, অডিও-ভিজ্যুয়াল ডকুমেন্টেশন করবে সেনাস্ত স্টুডিও। পেডিহোপ হসপিটাল থাকছে স্বাস্থ্য পরিচর্যা পার্টনার হিসেবে। এছাড়া গিফট পার্টনার হিসেবে থাকছে নাভানা।