চট্টগ্রাম চাঁদপুর জাতীয় হটনিউজ স্পেশাল

দারিদ্র্যকে জয় করতে চায় ঈমান

indexশাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর: সপ্তাহের ৩ দিন কলেজের ক্লাস আর বাকি ৪ দিন অন্যের কাজ করে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন শারীরিক প্রতিবন্ধী ঈমান পাটোয়ারী (১৮)। ঈমান নিজে এবং বাবাসহ দু জনে অন্যের কাজ করে যা আয় করেন তা দিয়ে নিজের পড়ালেখার খরচের পাশাপাশি মা-বাবা ও স্কুল ছাত্রী ছোট বোন মিলিয়ে ৪ জনের সংসার চলছে। উচ্চ মাধ্যমিকে ভর্তি হলেও এখনো অনেক বই কেনা হয়নি অর্থাভাবে। সম্ভব হলে পড়ালেখা শেষ করে চাকুরি করার একান্ত ইচ্ছা আছে বলে জানান ঈমান পাটোয়ারী।

হাজীগঞ্জের ৫নং সদর ইউনিয়নের মৈশাইদ গ্রামের হতদরিদ্র আঃ কাদের পাটোয়ারীর ছেলে ঈমান পাটোয়ারী। বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজের একাদশ শ্রেণীর ব্যবসায় শিক্ষা শাখার প্রথম বর্ষের শিক্ষার্থী ঈমান। স্থানীয় রামপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন জিপিএ ৪.১৭ নিয়ে। কলেজে ভর্তির সময় পুরো টাকা দিতে পারেননি।
ঈমান পাটোয়ারী জানায়, জন্মগতভাবে তার দুটো পা বাঁকা ও স্বাভাবিকের চেয়ে অনেক ছোট। মাধ্যমিক পাস করার পরে কলেজে ভর্তি হয়েছেন ঠিক, কিন্তু বই কেনা, কলেজের বিভিন্ন পরীক্ষার ফি, কলেজের বেতন, ভালো ফলাফলের জন্যে প্রাইভেট পড়া, কলেজে আসার উপযোগী ড্রেস কোথা থেকে আসবে এসব নানান চিন্তার মধ্যে দিন আর ক্ষণ গণনা করে সময় পার করেন ঈমান। পড়ালেখার চিন্তার পাশাপাশি পারিবারিকভাবে অভাবের কারণে বাবার সাথে সপ্তাহে ৪টা দিন অন্যের জমিতে কাজ করা রীতিমতো কষ্টকর বলে জানান শারীরিক প্রতিবন্ধী এই কলেজ ছাত্র। ইচ্ছা আছে উচ্চতর ডিগ্রি নেয়ার।  অন্যের কাজ করতে গিয়ে প্রতি সপ্তাহে কমপক্ষে ৩ দিন ক্লাসে অনুপস্থিত থেকে কীভাবে ভালো পড়ালেখা করা সম্ভব এমন একটি ভাবনা ঈমানের মনে প্রায় চেপে বসে। তবে হ্যাঁ, অনেক কষ্ট করে হলেও ঈমান পড়ালেখা চালিয়ে যাবেন। আর তা সম্ভব হলে সরকারি চাকুরি করার প্রবল আকাঙ্খা রয়েছে তার।
৩ ভাই ও ৪ বোনের সংসারে ছোট বেলা থেকেই অভাব দেখে আসছে ঈমান ও তার পরিবার। বাবা অন্যের জমিতে কাজ (বদলা) করে ৭ সন্তানকে বড় করেছেন। ইতোমধ্যে ঈমান ছাড়া অন্যরা বিয়ে করে আলাদা সংসার করছে। বড় বোনদের বিয়ে দেয়া হয়েছে আর ছোট বোনটি স্থানীয় রামপুর উচ্চ বিদ্যালয়ে পড়ে। বাবা-মা আর ছোট বোন মিলিয়ে ৪ জনের বর্তমান সংসার ঈমানদের। সম্প্রতি ঈমান প্রতিবন্ধী ভাতা পাওয়া শুরু করেছে। ঈমানের কলেজ অধ্যক্ষ আঃ রব শিকদ কথা দিয়েছেন ঈমানের কলেজের সকল পরীক্ষার ফিসহ কলেজ বেতন নেবেন না।