সকল মেনু

চুলের যত্নে মেথির ব্যবহার

১১.লাইফস্টাইল ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১৭ মার্চ : মেথির সাথে কম বেশি সবাই পরিচিত। আমাদের চুলের বহু সমস্যায় মেথির রয়েছে বিবিধ ব্যবহার। যেমন- কম বয়সে চুল পেকে যাওয়া থেকে রক্ষা পেতে, চুলের বৃদ্ধিতে, খুশকি দূরীকরণসহ আরো অনেক ক্ষেত্রে মেথির ব্যবহার হয়ে থাকে। চলুন জেনে নেয়া যাক চুলের জন্য উপযোগী মেথির হেয়ার প্যাক।

পদ্ধতি-১
উপকরণ: ২ টেবিল চামচ মেথি দানা, ১ কাপ টক দই, পরিমাণমতো নারিকেল তেল/ আমন্ড অয়েল/ অলিভ অয়েল।

প্রণালী: প্রথমে একটি পাত্রে মেথি দানা পানি দিয়ে ধুয়ে নিন। তারপর সেই পাত্রে কিছু পরিমাণ পানিতে সারারাত মেথি ভিজিয়ে রাখুন। পরের দিন বেঝানো মেথি শিল-পাটায় খুব ভালোভাবে মিহি করে পেস্ট করে নিন। চাইলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। পেস্ট করা মেথিতে এক কাপ টক দই নিয়ে মিশিয়ে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। চুলে তেল ম্যাসাজ করে মাস্কটি পুরো চুলে লাগান। ঘণ্টাখানেক মাথায় রেখে শ্যাম্পু করে নিন। এরপর কন্ডিশনার লাগান। এই প্যাকটি মাসে দুইবার ব্যবহার করতে পারেন।

ফলাফল: নিয়মিত ব্যবহারে চুল পড়া বন্ধ, আগা ফাটা সমস্যা দূর, চুলের ঘনত্ব বৃদ্ধি ও চুল স্বাস্থ্যোজ্জ্বল হবে। তবে মেথিতে অ্যালার্জি থাকলে এটি লাগাবেন না।

পদ্ধতি-২
উপাদান: ২ চা চামচ মেথি দানা, চুলের ধরন অনুযায়ী নারিকেল তেল।

প্রণালী:  মেথি ও পরিমাণমতো নারিকেল তেল নিন। মিশ্রণটি ফুটাতে থাকুন। মেথি দানা লালচে বাদামি রঙ ধারণ করলে চুলা থেকে নামিয়ে নিন। মেথি তেল থেকে আলাদা করে নিয়ে হালকা গরম তেলটি চুলে স্ক্যাল্পসহ পুরো চুলে লাগান। সারারাত রেখে পরেরদিন শ্যাম্পু করুন। এটি সপ্তাহে দুই ব্যবহার করুন।

ফলাফল: নিয়মিত ব্যবহারে চুল পড়া বন্ধ হয়, চুলের গোড়া মজবুত হয়, অকালে চুল পাকা থেকে রক্ষা পাওয়া যায়, চুলের রুক্ষতা কমে ও খুশকি থেকে মুক্তি পাওয়া যায়। মেথিতে অ্যালার্জি থাকলে এটি ব্যবহার করবেন না।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top