সকল মেনু

ইউপি নির্বাচন, বিধি লঙ্ঘন হলেই মামলার নির্দেশ ইসির

৪৬.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৭ মার্চ : আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন হলেই পুলিশকে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সব জেলার পুলিশ সুপারকে নির্দেশাটি পাঠানো হয়েছে।

ইসি সূত্র জানিয়েছে, দেশব্যাপী ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সংহিসতার ঘটনা বেড়েই চলছে। এমনকি কোথাও কোথাও হত্যাকাণ্ডের মতো ঘটনাও ঘটছে। তাই নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সব জেলা পুলিশকে কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির উপ-সচিব মো. সামসুল আলম। এতে উল্লেখ করা হয়েছে- বিধি ভঙ্গ করে মিছিল বের করা, মোটরসাইকেল শোডাউন করাসহ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০১০-এর ৮৪ বিধির লঙ্ঘন হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ মামলা দায়েরের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। একই সঙ্গে নির্বাচনী পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর টহল বৃদ্ধি করার নির্দেশনাও দিয়েছে ইসি।

বিধি ৮৪তে প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তির নির্বাচনী আচরণ এবং পুলিশ কর্মকর্তাসহ নির্বাচনী কর্মকর্তার আচরণও উল্লেখ করা হয়েছে।

দেশে প্রথমবারের মতো নির্বাচন কমিশন পুলিশ সুপারদের এমন একটি নির্দেশনা দিলো।

আগামী ২২ মার্চ দেশের নির্বাচন উপযোগী ইউপিগুলোর নির্বাচন শুরু হবে। এবার ছয় ধাপে ভোটগ্রহণ করবে কমিশন। এক্ষেত্রে প্রথম ধাপে ৭৩২ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তিন মাসেও নির্দেশ বাস্তবায়ন করেননি এসপিরা
এদিকে সম্প্রতি অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে তা অবহিত করতে অন্তত ১৪ জন পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দিয়েছিলো নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু আজও পর্যন্ত সে নির্দেশনা বাস্তবায়ন করেননি সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ইসি কর্মকর্তারা জানান, চিঠিগুলো পাঠানো হয়েছিল গত বছর ২৮ ডিসেম্বর। সে সময় ২৫ থেকে ২৭ ডিসেম্বর পর‌্যন্ত বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে বিধি ভঙ্ঘকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে জানাতে বলা হয়েছিল। কিন্তু নির্বাচন শেষে প্রায় তিনমাস হতে চললো এখনো তারা গৃহীত ব্যবস্থার প্রতিবেদন পাঠাননি।

যেসব জেলার এসপিদের আচরণবিধি লঙ্ঘণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিল- এগুলোর মধ্যে রয়েছে- সুনামগঞ্জ, জামালপুর, খাগড়াছড়ি, ভোলা, পটুয়াখালী, রাজশাহী, যশোর, শরিয়তপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ঝিনাইদহ, টাঙ্গাইল, ফরিদপুর ও জয়পুরহাট। এসব জেলার মধ্যে জামালপুরের এসপিকে তিনটি অভিযোগের প্রতিবেদন, যশোহর ও রাজশাহীতে দুটি অভিযোগের প্রতিবেদন পাঠাতে বলা হয়েছিল। এসব জেলায় নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের ব্যাপক অভিযোগ উঠিছিলো।

তবে তারা প্রতিবেদন না পাঠানোয় আবারও তাগাদা দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার এসপিদের তাগাদা পত্র পাঠিয়েছেন ইসির উপ-সচিব মো. সামসুল আলম। এতে উল্লেখ করা হয়েছে-পত্রিকায় প্রকাশিত খবরের সত্যতা যাচাই করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করে তা অবহিত করার নির্দেশনা দিয়েছিলো ইসি। কিন্তু এখনো সে বিষয়ে গৃহিত কার‌্যক্রম ইসিতে অবহিত করা হয়নি। তাই সে সময় কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়েছে কমিশন।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর দেশের ২২৮ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে অন্তত ৩ সংসদ সদস্যকে শোকজ এবং চার ওসিকে অপসারণ করেছিল নির্বাচন কমিশন (ইসি)।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top