সকল মেনু

তফসিল ঘোষণা করতে যাচ্ছে ইসি

9.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৬ মার্চ : তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার এ ধাপে সারাদেশের ৭১১টি ইউপির তফসিল ঘোষণা করা হতে পারে। এর আগে ইসির ঘোষিত দু’ধাপে ৯৩জন বিনাভোটে চেয়ারম্যান হওয়ার পথে আছেন। এর মধ্যে প্রথমধাপে ৬২জন আর দ্বিতীয় ধাপে আছেন ৩১জন। প্রথমধাপে বিএনপির প্রার্থী নেই ১১৯টি ইউপিতে, দ্বিতীয় ধাপে ৭৫ ইউপিতে প্রার্থী দিতে পারেনি দলটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনার শাখার উপ-সচিব মো. সামসুল আলম ইত্তেফাককে বলেন, মঙ্গলবার তৃতীয় ধাপে সাতশোর অধিক ইউপিতে তফসিল ঘোষণা করা হবে। তফসিল ঘোষণা অনুমোদনের জন্য কমিশনে ফাইল উপস্থাপন করা হয়েছে।

কমিশনের চূড়ান্ত করা তফসিল অনুযায়ী তৃতীয় ধাপে ভোট অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল। মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ সময় আগামী ২৭ মার্চ। ২৯-৩০ মার্চ মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং অফিসাররা। ৩১ মার্চ থেকে ২রা এপ্রিল আপিল দাখিল, ৩-৫ এপ্রিল আপিল নিষ্পত্তির সময় নির্ধারণ করা হয়েছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৬ এপ্রিল, ৭ এপ্রিল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি প্রথমধাপে ৭৫২টি ইউপির তফসিল ঘোষণা করেছিল কমিশন। তবে আইনী জটিলতার কারণে বর্তমানে ৭৩২টি ইউপিতে ভোট হবে ২২মার্চ। ইতিমধ্যে প্রার্থীদের মধ্যে চলছে শেষ মূহুর্তের জোর প্রচারণা। যদিও বিভিন্ন স্থানে প্রার্থীদের নির্বাচনী অফিস, মাইক ভাংচুরের ঘটনা ঘটছে। গত ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে ৬৮৪টি ইউপির তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে এই ধাপেও আইনী জটিলতায় ৩১মার্চ নির্বাচন হবে ৬৪৪টি ইউপিতে। গতকাল সোমবার থেকে এ ধাপে প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেছেন প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা।
হটনিউজ২৪বিডি.কম/ এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top