সকল মেনু

ধনী-গরিব চেনে মশা!

35.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৬ মার্চ :  ব্রাজিলে মশাকে ‘ডেমোক্রেটিক ডেভিল’ বলা হয়। মশার এই উপাধির কারণ হল, কামড়ানোর সময় ধনী-গরীব ভেদাভেদ করে না এই পতঙ্গটি। তবে দেশটিতে জিকা ছড়িয়ে পড়ার পর এই ধারণায় পরিবর্তন হচ্ছে।

জিকা আক্রান্তদের অর্থনৈতিক অবস্থান বিশ্লেষণ করে দেখা যাচ্ছে এদের মধ্যে বৈষম্য তীব্র। যেসব মানুষ অপেক্ষাকৃত গরিব এলাকার বাসিন্দা তারাই সবচেয়ে বেশি রোগটিতে আক্রান্ত হয়েছেন।

“আপনি আমার বাড়ির আশপাশে প্রচুর মশা দেখতে পাবেন।” গ্লেসে ডা সিলভা নামের একজন নারী বার্তা সংস্থা রয়টার্সকে কথাগুলো বলছিলেন। শহরের অপেক্ষাকৃত গরিব এলাকায় তার বাড়ি। এই এলাকাটিতেই জিকার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি দেখা গেছে।

জিকা দ্বারা আক্রান্ত হওয়ার পর গত বছর অক্টোবরে মারিয়া নামে এক শিশুর মা হয়েছেন সিলভা। তার সন্তানও ব্রাজিলের ৭০০ মাইক্রোসিফালিতে আক্রান্তের মধ্যে একজন।

মাইক্রোসিফালির ফলে অপরিণত মস্তিষ্ক নিয়ে শিশু জন্ম নেয়। জিকা ভাইরাসের সঙ্গে এই রোগটির সম্পর্ক রয়েছে বলে সন্দেহ করা হয়।

সিলভা যেখানে থাকেন তার থেকে সামান্য দূরেই পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। সাগরের পাশে উঁচু উঁচু ভবনের সারি সেখানে। সেখানকার বাসিন্দাদের খুব কমই আক্রান্ত হয়েছেন মশাবাহিত এই রোগে। সূত্র: রয়টার্স
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top