জাতীয় শিক্ষাঙ্গন

রাজধানীতে ঢাবি-তেজগাঁও কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ : ভাংচুর

tঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয় ও তেজগাঁও কলেজের ছাত্রদের মধ্যে সংঘর্ষে রনক্ষেত্রে পরিনত হয়েছে রাজধানীর ফার্মগেট এলাকা। রবিবার দুপুরে চলা এ সংঘর্ষে উভয় পক্ষের শিক্ষার্থীরা গণপরিবহনে হামলা ও ভাঙ্‌চুর চালায়।

এর প্রতিবাদে রবিবার বিকাল সাড়ে চারটা থেকে পৌনে ৬ টা পর্যন্ত ফার্মগেট এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখে। ফলে ফার্মগেটসহ আশেপাশে এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

পরে শেরেবাংলানগর থানার পুলিশ দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়ে অবারোধ তুলে নেয়র জন্য ঢাবি শিক্ষার্থীদের অনুরোধ করে। পরে অবরোধ প্রত্যাহার করে নেয় তারা।

জানাস গেছে, দুপুরে ঢাবির একটি দোতলা শিক্ষার্থী পরিবহনে তেজগাঁও কলেজের এক শিক্ষার্থী জোর করে উঠে পড়লে তাকে নামিয়ে দেয় ঢাবির শিক্ষার্থীরা। এরপর তেজগাঁও কলেজের ১০/১৫ জনের শিক্ষার্থী তাদের কলেজের সামনে দোতলা বাসটিতে হামলা চালায়। এসময় তাদের নিক্ষিপ্ত ইটের আঘাতে বাসটির জানালার কাঁচ ভেঙ্গে ঢাবি বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

এসময় ওই এলাকায় ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয় ও যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে ঢাবির অপর একটি বাসে করে অন্যান্য শিক্ষার্থীরা এসে এ ঘটনায় জড়িত তেজগাঁও কলেজের শিক্ষার্থীদের শাস্তির দাবি জানায়। এবং তারা সড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেয় তারা ।

শেরেবাংলানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুল মমিন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, আমরা এসে দোষীদের শাস্তির আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। অবরোধ তুলে নেওয়ার পরপরই যান চলাচল স্বাভাবিক হয়েছে।