সকল মেনু

নাইজেরিয়ায় তেল বিক্রির ১৬ বিলিয়ন ডলার লোপাট!’

45.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৬ মার্চ ;  নাইজেরিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (এনএনপিসি) তেল বিক্রি থেকে পাওয়া ১৬ বিলিয়ন ডলার সরকারকে পরিশোধে ব্যর্থ হয়েছে। সরকারি নিরীক্ষা প্রতিবেদনে বলা হচ্ছে, এই অর্থ সম্ভবত প্রতারণার মাধ্যমে লোপাট করা হয়েছে।

নাইজেরিয়ার মহা হিসাব নিরীক্ষক পার্লামেন্ট সদস্যদের জানান, অর্থ উধাও হয়ে যাওয়ার ব্যাপারে কোন ব্যাখ্যা দেয়নি এনএনপিসি। তবে তেল কোম্পানিটির পক্ষ থেকে এই নিরীক্ষা প্রতিবেদন নিয়ে কোন মন্তব্য করা হয়নি।

গত বছর মে মাসে ক্ষমতায় আসার পর প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছিলেন।

নাইজেরিয়ার সরকারি আয়ের দুই তৃতীয়াংশই আসে তেল রফতানি থেকে। অনেক দিন থেকেই রাষ্ট্রীয় এই তেল কোম্পানিটির বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ হারিয়ে ফেলার অভিযোগ রয়েছে। এর প্রেক্ষিতে গত মাসে এনএনপিসি ভেঙে দিয়ে সাতটি কোম্পানি গঠন করার পরিকল্পনা ঘোষণা করেছিল সরকার।

২০১৩ সালে তেল বিক্রি করে পাওয়া ২০ বিলিয়ন ডলার তছরুপ হয়ে যাওয়ার কথা জানানোর পর নাইজেরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বরখাস্ত করেছিল সরকার। সূত্র: বিবিসি
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top