ঢাকা

বিমানবন্দরে নিরাপত্তা নিয়ে যুক্তরাজ্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক

26.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৫ মার্চ :  বিমান বন্দরের নিরপত্তা ব্যবস্থা আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীতকরণ এবং ঢাকা থেকে সরাসরি যুক্তরাজ্যে কার্গো ফ্লাইটের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারে সর্বাত্মক পদক্ষেপ নিয়েছে সরকার। এ প্রক্রিয়ায়  রবিবার অপরাহেৃ প্রধানমন্ত্রীর কার্যালয়ে যুক্তরাজ্যের হাই কমিশনার এলিসন ব্লাকের নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় নিরাপত্তা ব্যবস্থা উন্নয়ন ও কার্গো কমপ্লেক্সকে ঢেলে সাজাতে ব্রিটিশ প্রতিনিধি দল শর্টটার্ম, মিডটার্ম ও লংটার্ম সংবলিত একটি পর্যবেক্ষণ প্রদান করেন। এক প্রস্তাবনার আলোকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ৭ সদস্য বিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এই কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। আগামী ২০ মার্চ এ কমিটির সঙ্গে একটি রিভিউ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে নেতৃত্ব দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহম্মেদ সিদ্দিকি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান, পররাষ্ট্র সচিব শহুদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আসাদুজ্জামান, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবুল হাসনাত জিয়াউল হক ও মন্ত্রীর একান্ত সচিব এটিএম নাসির মিয়া।

বিমানবন্দর আমর্ড পুলিশের (এপিবিএন) সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) আলমগীর হোসেন শিমুল বলেন, গত তিন দিন আগে যুক্তরাজ্যের একটি প্রতিনিধি বিমানবন্দর পরিদর্শনে এসেছেন। রবিবারও তারা বিমানবন্দর পরির্দশন করেছেন। তারা বিমান বন্দরের কাস্টমস হাউসের আমদানি, রফতানি শাখাসহ এবং নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করেন।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানায়, সম্প্রতি হঠাৎ করে নিরাপত্তা ইস্যু তুলে ব্রিটেন বাংলাদেশ থেকে সরাসরি কার্গো বিমান যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে। এরপর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পরিদর্শনে এসেছে যুক্তরাজ্য প্রতিনিধিদল।

হটনিউজ২৪বিডি.কম/এআর