সকল মেনু

দীর্ঘ ভ্রমণ শেষে সৌর বিমানের নিউ ইয়র্কে অবতরণ

Untitled-17তথ্য ও প্রযুক্তি ডেস্ক: সৌর চালিত একটি বিমান যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর ভ্রমণ শেষ করে শনিবার নিউ ইয়র্কে অবতরণ করেছে। তবে একজন লোক বহনে সক্ষম বৃহৎ আকারের বিমানটির একটি কাপড়ের ডানায় চিড় দেখা দেয়ায় নির্ধারিত সময়ের আগেই জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণ করে।

সুইজারল্যান্ডের বৈমানিক এন্ড্রে বরসবার্গ টারমাকে নেমে তারসহ বৈমানিক বার্ট্রান্ড পিকার্ডের সঙ্গে সাক্ষাৎ করেন এবং দুজনে উৎফুল্ল মেজাজে ছবির জন্য পোজ দেন। এরা দুজনে বিমানটি নিয়ে আমেরিকা ঘুরে বেড়িয়েছেন।

‘দ্য সোলার ইমপালস’ নামের বিমানটি সোলার সেলের ওপর স্থাপিত চারটি ইলেকট্রিক প্রোপেলার দ্বারা চালিত। বিমানটিতে ২০৬ ফুট লম্বা পাখা রয়েছে। শনিবারই ওয়াশিংটন ডালস ইন্টারন্যাশনাল বিমানবন্দর থেকে বিমানটি যাত্রা করে।

বরসবার্গ বলেন, ‘আমি এখানে আসতে পেরে দারুণ খুশি। প্রতিটি মুহূর্তই আবিষ্কারের। এটা শুধু প্রযুক্তির বিষয় নয়।’

তবে পিকার্ড বলেন, যাত্রা শেষ করার বিষয়ে তাদের অনুভূতি মিশ্র। তিনি বলেন, ‘এ ধরনের ক্ষেত্রে সাধারণত খারাপ লাগে এবং নস্টালজিয়ায় ভুগতে হয়। তবে পাখায় সমস্যা দেখা দেয়ায় আমরা এখন স্বাচ্ছন্দ্য বোধ করছি।’

গত ৩ মে সোলার বিমানটি ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো থেকে প্রথম উড্ডয়ন করে। এরপর কয়েকটি শহরে বিমানটি অবতরণ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top