খেলা

হ্যাপি বার্থডে আশরাফুল

Untitled-15খেলাধূলা ডেস্ক: আজ ৭ জুলাই বাংলা লিটল মাষ্টার মোহাম্মদ আশরাফুলের ২৯ তম জন্মদিন। ১৯৮৪ সালের এই দিনে পৃথিবীর আলো দেখেন বাংলাদেশের অতুলনীয় এই কিংবদন্তী ক্রিকেটার।
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল। এবং সেই সাথে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়কও।

তিনি টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চরি করার রেকর্ডের অধিকারী। ২০০১ সালের ৮ সেপ্টেম্বর অভিষেক টেস্টে শ্রীলংকার মাটিতে শ্রীলংকার বিরুদ্ধেই এই কৃতিত্ব অর্জন করেন তিনি। পূর্বে যে রেকর্ডের অধিকারী ছিলেন পাকিস্থানের মুস্তাক মোহাম্মদ। ব্যাটিংয়ে দক্ষতা ছাড়াও মাঝে মাঝে তিনি ডানহাতি লেগ স্পিন বল করে থাকেন।

আশরাফুলের ওয়ানডে অভিষেক হয় জিম্বাবুয়ের বিরুদ্ধে ১১ এপ্রিল ২০০১ সালে। ক্যারিয়ারের শুরুটা ভালো না হলেও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের কিছু বিখ্যাত জয়ে আশরাফুলের অনেক অবদান রয়েছে। ২০০৫ সালের ১৮ জুন ইংল্যান্ডের কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজে তৎকালীন বিশ্বের একনম্বর ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের স্বরণীয় জয়ে ১০০ রান করেন তিনি।

বিশ্বকাপের পর তিনি শাহরিয়ার নাফিসের স্থলে দলের সহ-অধিনায়ক নির্বাচিত হন। ভারতের বিপক্ষে টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট সিরিজের পর তাকে টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটে দলের অধিনায়ক নির্বাচিত করা হয়। তিনি আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠতম অধিনায়ক।

আশরাফুলের ২৯ তম জন্মদিনে হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম পরিবারের পক্ষ থেকে হাজার ফুলের শুভেচ্ছা জানাই বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা এই লিজেন্ট ব্যাটসম্যানকে। এবং সেই সাথে তার ক্রিকেট ক্যারিয়ারের উজ্জ্বল ভবিষ্যতও কামনা করি।