খেলা

উইম্বলডনের নতুন রানি বারতোলি

bartoli-cup-sm20130706092926খেলাধূলা ডেস্ক, লন্ডন: উইম্বলডনের শিরোপা হাতে নিতে খুব বেশি সময় নিলেন না মারিও বারতোলি। শনিবার সাবিনা লিসিকিকে হারিয়ে অল ইংল্যান্ড ক্লাবে নতুন রানি হলেন এই ফরাসি বাছাই।
২৮ বছর বয়সী বারতোলি এক ঘণ্টা ২১ মিনিট লড়ে ৬-১, ৬-৪ গেমে হারিয়েছেন জার্মান বাছাইকে। উইম্বলডনে এর আগে প্রথম ফাইনালে উঠেছিলেন ২০০৭ সালে। সেবার ভেনাস উইলিয়ামসের কাছে শিরোপা হাতছাড়া করলেও এবার ঠিকই গ্র্যান্ড স্ল্যাম শিরোপাটি দখলে নিলেন বারতোলি।

তবে প্রথম সেটে সহজেই হেরে গেলে দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ানোর অনেক চেষ্টা করেছিলেন লিসিকি। ২০০৬ সালের পর প্রথম ফরাসি নারী হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জিতলেন বারতোলি। এর আগে এমিলি মরেসমো জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন। ম্যাচ শেষে এ শিরোপার জন্য বারতোলি কৃতিত্ব দিলেন বাবাকে ও সাবেক ফরাসি এক নম্বর মরেসমোকে।

১৫তম ফরাসি বাছাই বললেন,‘আজ এখানে আমার সঙ্গে বাবা ছিল, অনেক অনুপ্রেরণা পেয়েছি। এমিলি মরেসমোর জন্মদিন ছিল, শুভ জন্মদিন। উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার কথা স্বপ্নেও ভাবিনি। সার্ভ অনুশীলন করেছি দীর্ঘদিন ধরে, আজ এই সেরা মুহূর্তে তা কাজে লেগে গেল। সত্যিই আমি বিশ্বাস করতে পারছি না। ইংরেজি বলায় ভুলটুল হলে আমাকে মাফ করে দিবেন। অনেকদিন ধরে এমন স্বপ্ন দেখছিলাম।’

আবেগাপ্লুত লিসিকি এখানেই থেমে যেতে চান না। আবার ফেরার প্রত্যাশা জানালেন এই জার্মান তারকা,‘এটা আমার প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল ছিল। আমি ভেবেছিলাম জিতব। কিন্তু আশাবাদী আবারও সুযোগ পাব। এই টুর্নামেন্ট, এই কোর্টকে অনেক ভালোবাসি। মারিও অনেক ভালো ছিল। সবাইকে ধন্যবাদ আমার সঙ্গে থাকার জন্য।’