জাতীয়

মহেশখালী এলাকায় দু’টি বিদ্যুৎ কেন্দ্র হবে : অর্থমন্ত্রী

৪৫.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৪ মার্চ : মহেশখালী এলাকায় দু’টি বিদ্যুৎকেন্দ্র হবে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আরো জানান, ভবিষ্যতে মহেশখালিকে ‘পাওয়ার হাব’ হিসেবে গড়তে চায় সরকার। রবিবার ‘বিদ্যুৎ কেন্দ্র’ বিষয়ক একটি মন্ত্রিসভা কমিটির বৈঠকে অংশ নেওয়ার পর দুপুরে অর্থ মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেন, এক হাজার থেকে ১৩শ’ মেগাওয়াটের একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য মালয়েশিয়ার সঙ্গে চুক্তি করার প্রক্রিয়া চলছে। আরেকটি কেন্দ্রের জন্য চীনের সঙ্গে আলোচনা চলছে।

“মালয়েশিয়ার সঙ্গে… আমরা ‘গো অ্যাহেড সিগনাল’ দিয়েছি। এখন চুক্তি হবে। আমরা আরেকটা গো অ্যাহেড সিগনাল দিয়েছি, কন্ডিশনাল। এটা চায়না থেকে। এটা মহেশখালীতে হবে। ওখানে নেগোসিয়েশন চলছে। আমরা বলেছি, যে টার্মে মালয়েশিয়ার কাছ থেকে পাওয়া গেছে, সে রকম টার্মে তোমরা নেগোশিয়েট করো। ওরা মেজরিটি শেয়ার রাখতে চায়, আমরা মালয়েশিয়ার জায়গায় ৫০-৫০ করেছি।”

এদিকে পায়রা বন্দরে বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ভারত সহায়তা করতে চায় বলে জানালেন অর্থমন্ত্রী। ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা সঙ্গে এক সাক্ষাৎ শেষে তিনি বলেন, এক মাসের মধ্যে ভালো খবর পেতে পারেন। আমরা সম্ভবত সেখানে পাওয়ার প্ল্যান্টের জন্য চুক্তি করতে পারি। আজ আলোচনায় তারা (ভারত) আমার কাছে চুক্তি স্বাক্ষরের তারিখ চাইল।

পায়রার এই বিদ্যুৎকেন্দ্রও ১২ থেকে ১৩ শ’ মেগাওয়াট ক্ষমতার হতে বলে জানান মন্ত্রী।

ভারত পায়রা বন্দর প্রকল্পেও অংশ নেবে কি না জানতে চাইলে মুহিত বলেন, ‘এখন সেটা বলতে পারব না। এখন চীন কথা বলছে। তবে আমি বলেছি, ভারতও আগ্রহী। অফিশিয়ালি অফার চায়নার আছে।’ বিডি নিউজ।
হটনিউজ২৪বিডি.কম/এআর