সকল মেনু

পরিচ্ছন্ন ঢাকা গড়তে সকলকে এগিয়ে আসার আহ্বার দুই মেয়রের

৩৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ মার্চ : ঢাকা শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে প্রত্যেক নাগরিককে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দুই সিটি মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন। শুক্রবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের দুই যুগ পূর্তি উপলক্ষে সচেতনতামূলক বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নিয়ে তারা এ কথা বলেন।

ঢাকা দক্ষিণের মেয়র সাইদ খোকন বলেন, জনবহুল এ নগরীকে দুইজন মেয়রের পক্ষে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়- উল্লেখ করে প্রত্যেক নাগরিককে স্ব -স্ব জায়গা থেকে মেয়রের ভূমিকা পালনের আহ্বান জানান। এ সময় জনগণকে সচেতন করতে শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকার কথা তুলে ধরেন উত্তর সিটির  মেয়র আনিসুল হক।

আনিসুল হক বলেন, প্রত্যেকটি মানুষ, প্রত্যেকটি শিক্ষার্থী দিনের মধ্যে এক মিনিটের জন্য চিন্তা করুক যে, আমার সামনের জায়গাটুকু পরিষ্কার করি। এক মিনিটের চিন্তা, এক বছরের চিন্তা, এক হাজার বছরের চিন্তার মতো শক্তিশালী হয়ে উঠবে। প্রতীকী এ পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে শিক্ষক- শিক্ষার্থীরা জনসচেতনতা বাড়াতে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এ ধরনের উদ্যোগ আয়োজনের ওপর জোর দেন তারা।

২০১৬ সালকে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা বর্ষ ঘোষণার সঙ্গে সংহতি জানাতেই ভিন্ন ধর্মী এই আয়োজন বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। কর্মসূচির শুরুতে উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক সবাইকে নিজ উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযানে যুক্ত হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আজকাল আমরা উত্তাপ বেশি ছড়াই, আলো কম ছড়াই। এখন আলো ছড়ানোর সময়। সবাইকে নিজ হাতে নিজের শহর পরিষ্কারের দায়িত্ব নিতে হবে। কেবল মাত্র দুই সিটি করপোরেশনের মেয়রের পক্ষে এই শহর পরিষ্কার রাখা সম্ভব নয়।

মনের আলো রাস্তার বালিতে, পার্কে, পথে-প্রান্তরে ছড়িয়ে দাও, শিক্ষার্থীদের উদ্দেশে বলেন তিনি।দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, সবাইকে একেকজন  মেয়রের ভূমিকা পালন করতে হবে। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে শহরটাকে পরিষ্কার রাখব। শিগগিরই ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ডে ১০০টি করে ডাস্টবিন বসানোর উদ্যোগের কথা  জানিয়ে তিনি বলেন, বাদামের খোসা, কলার খোসাটি যেন ডাস্টবিনের

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top