সকল মেনু

পুকুরে ইলিশ চাষ সম্ভব নয় তবে বাঁচিয়ে রাখা যায়

3056eaccce698d4d107668d79b76ad61 শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর:পুকুরে ইলিশ চাষ সম্ভব নয়। তিন বছর গবেষণার পর চাঁদপুর মৎস্য গবেষণা ইনষ্ট্যিটিউট ও নদীকেন্দ্রের ইলিশ গবেষকরা এই তথ্য প্রকাশ করেছেন।

বহুল আলোচিত পুকুরের ইলিশ চাষ সম্বন্ধে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান জানান, ১৯৯০ সালে জাতীয় সংসদে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী বলেছিলেন, আমাদের মৎস্য বিজ্ঞানীরা কি পারেন না আমাদের দেশের পুকুরে ইলিশ উৎপাদন করতে ? সে আলোকে আমরা উৎসাহী হয়েছিলাম পুকুরে ইলিশ চাষের ব্যাপারে গবেষণা করতে। প্রথম অবস্থায় গবেষণা কার্যক্রম ভেস্তে যায়। এরপর ২০১০ সালে বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশে আবারো গবেষণা কাজ শুরু করা হয়। কিন্তু বর্তমান সময় আমরা বুঝতে পারলাম, বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ করা সম্ভব নয়। তবে পুকুরে ইলিশ মাছ বাঁচিয়ে রাখা সম্ভব, কেবল সৌখিনভাবে পুকুরে ইলিশ চাষ করা যায়। তবে তা খুব ব্যয় বহুল। তিনি বলেন, ইলিশ গভীর জলের মাছ। ইলিশ চাষে পানির স্রোত, গভীরতা ও লবণাক্ততার প্রয়োজন রয়েছে। দেখা যায়, পুকুরে ইলিশ মাছের স্বাস্থ্যসূচক থাকে ২.৮, আর নদীতে থাকে ৩.১। যা প্রথম অবস্থায় ভালো থাকলেও যখন সে পরিপূর্ণ ইলিশে রূপ নেয় তখন পুকুরে চাষকৃত ইলিশের স্বাস্থ্যসূচক অনেক নিচে নেমে আসে। যার পরিণতিতে ইলিশকে বাঁচিয়ে রাখা অত্যন্ত কষ্টকর হয়ে দাঁড়ায়। এ যাবৎকাল ইলিশ চাষে গবেষণা বাবদ প্রায় ২ লাখ টাকার কম খরচ হয়েছে বলেও তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top