সকল মেনু

আন্তর্জাতিক নারী দিবস পালিত

৪৭.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৯ মার্চ : ‘অধিকার মর্যাদায় নারী-পুরুষ সমানে  ৯ মার্চ :সমান’ এই শ্লোগান ধারণ করে গতকাল মঙ্গলবার দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে দেশে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা, নারী সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গতকাল সারাদিন নানা কর্মসূচি পালন করে।

বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ‘সামাজিক প্রতিরোধ কমিটি’ নারী সমাবেশের আয়োজন করে। ৭০ টি নারী ও মানবাধিকার সংগঠনের সমন্বয়ে গঠিত এই সামাজিক প্রতিরোধ কমিটি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশের নারীরা অনেক এগিয়ে গেছে। যার ফলাফল হিসেবে রাজনীতিসহ সকল পেশায় আমরা ব্যাপক সংখ্যক নারীকে দেখতে পাচ্ছি। নারীর মানবাধিকার রক্ষায় সম্পত্তিতে নারীর পূর্ণ অধিকার থাকার প্রয়োজন। তিনি বলেন, নারীরা যদি নিজেদের ভোটের অধিকার যথাযথভাবে ব্যবহার করে তাহলে নারীর অধিকার রক্ষায় নির্বাচিত সরকার অবশ্যই পদক্ষেপ নিতে বাধ্য হবে। ডিভোর্স হলে নারীরা সম্পত্তির অধিকার পায় না, এই আইন বদলাতে হবে।

বিশেষ অতিথি ইউএন উইমেন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন সুসান হান্টার বলেন, বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, শ্রম খাতে নারীর অনেক ইতিবাচক পরিবর্তন হয়েছে।

ইউএনএফপিএ-এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ আরজেন্টিনা পি ম্যাটাভেল বলেন, বিশ্বজুড়ে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা, কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা, পরিবারে নারীর প্রতি সহিংসতা খুবই স্বাভাবিক একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে বর্তমানে নারীরা পুলিশ ফোর্সসহ বিভিন্ন কর্মক্ষেত্রে অংশগ্রহণ করছে।

সভাপতির বক্তব্যে আয়শা খানম বলেন, নারীর মানবাধিকার রক্ষায় সম্পত্তিতে নারীর পূর্ণ অধিকার থাকা প্রয়োজন। গত ৭/৮ বছরে জেন্ডার বাজেট কি প্রভাব ফেলেছে, তার একটি মূল্যায়ন প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন। সমাবেশের ঘোষণাপত্রে ১৮টি দাবি জানানো হয়।

নারী সাংবাদিকদের সম্মাননা
দেবে জাতীয় প্রেস ক্লাব
জাতীয় প্রেস ক্লাব প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে। আগামী বছর থেকে নারী সাংবাদিকদের কাজের ওপর সম্মাননা ও ফেলোশিপ দেয়ার ঘোষণা দিয়েছে প্রেস ক্লাব। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মো. শফিকুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সহ-সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বিএফইউজে’র মহাসচিব ওমর ফারুক, ডিইউজে’র সভাপতি শাবান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, নিউজ টোয়েন্টিফোর এর প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি প্রমুখ বক্তব্য রাখেন।

আমরাই পারি জোটের মোমবাতি প্রজ্বলন

আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করে। সমাজের সকল অন্ধকার দূর করার প্রতীকী কর্মসূচি ছিল এটি।

এতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের চেয়ারপারসন ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক ও অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমসহ নেদারল্যান্ডস ও সুইডেনের রাষ্ট্রদূত।

ওয়ার্কার্স পার্টির আলোচনা সভা

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর কমিটি আয়োজিত এক আলোচনা সভায় বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য প্রয়োজন নারী-পুরুষের সম্মিলিত সংগ্রাম। আবুল হোসাইনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন কিশোর রায়, হাজেরা সুলতানা, অ্যাডভোকেট জোবায়দা পারভীন প্রমুখ।

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এর যৌথ উদ্যোগে ‘গণমাধ্যমে নারী’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী প্রধান অতিথি ছিলেন।

‘বাঁচতে শিখো’ এর উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে শোভাযাত্রা ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নারী দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাচার্য ড. ফারজানা ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। সভায় সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top