সকল মেনু

২ লাখ নৌকা তৈরী নিয়ে ব্যস্ত সময় পার করছেন নৌকাপ্রেমী রোকন

index  এস,আই মল্লিক, ঝিনাইদহ: ঝিনাইদহের ২ লাখ নৌকা তৈরির টার্গের নিয়ে ব্যাস্ত সময় পার করছেন নৌকা প্রেমিক বঙ্গবন্ধুর লড়াকু সৈনিক বিশিষ্ট সমাজ সেবক রকিবুল বাশার রোকন। ২০১৬ সালের টার্গেট নিয়েছেন তিনি ২ লাখ নৌকা তৈরি করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গ্রাম গঞ্জে ছড়িয়ে দেবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে প্রথম দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন হয়েছে। পর্যায়ক্রমে দেশের সকল ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঠিক সেই মহুুর্তে তিনি চিন্তা ভাবনা করেন টিন, কাঠ, বাঁশ, বেত, সুতা ও রং তুলি এবং নৌকার মাথায় জাতীয় পতাকা দিয়ে ছোট ছোট নৌকা তৈরি করে চলেছেন।

রাত দিন ৫/৬ জন লোক এ কাজে নিয়োজিত রয়েছে। শহরের মডার্ন মোড়ে নিজ বাস ভবনে এ কাজ চলছে জোরে-সোরে। তৈরিকৃত নৌকার মধ্যে রয়েছে ডিঙ্গি নৌকা,  বাইচ নৌকা, পাল তোলা নৌকাসহ ছোট বড় বিভিন্ন প্রকার নৌকা। তিনি দেশের প্রায় জেলার মেলার স্টলে এগুলো প্রদর্শনী করবেন। গত জাতীয় সংসদ নির্বাচনে তিনি ১’শ ১ ফুট নৌকা তৈরি করে জেলায় আলোড়ন সৃষ্টি করেন। ইতিপূর্বে তিনি স্বাধীনতা পরবর্তী মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরে নতুন প্রজন্মকে জানান দিতে ২ শতাধীক ভাষ্কর্য্য তৈরি করেছিলেন। ২  মাসের মধ্যে প্রায় ৫ হাজার নৌকা তৈরি করেছেন। যার প্রতিটি নৌকা তৈরিতে খরচ হচ্ছে ৩৫/৪০ টাকা। তার এ কাজে সার্বিক সহযোগীতা করছেন ঝিনাইদহ পৌরসভার মেয়র জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব সাইদুল করিম মিন্টু। রোকন জানান, তার ইচ্ছা দেশ ও জাতির কল্যাণে কাজ করতে তিনি প্রধানমন্ত্রীর সহযোগীতার কামনা করছেন। এছাড়া তিনি দেশের প্রত্যেক বাড়ীতে একটি করে নৌকা থাকবে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে সকল বাঙালি তা শ্রদ্ধা ভরে যেন স্বরণ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top