সকল মেনু

খাল-নালার মাটি তুলতে ব্যর্থ হলে শাস্তি

৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৭ মার্চ : নির্ধারিত সময়ের মধ্যে খাল-নালার মাটি ও আবর্জনা অপসারণে ব্যর্থ হলে বিধিবিধানের আওতায় ঠিকাদারকে শাস্তির আওতায় আসতে হবে বলে জানিয়ে দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মাটি উত্তোলন কাজে নিয়োজিত ঠিকাদারদের সাথে সোমবার বিকেলে চসিকের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে বৈঠকে মেয়র এ কথা জানিয়ে দেন।

তিনি বলেন, নগরবাসীকে কষ্ট দিয়ে মেয়রকে নাগরিক সমাজে হেয় প্রতিপন্ন করার হীন চেষ্টা কাউকে করতে দেওয়া হবে না।

নির্বাচনী ওয়াদার মধ্যে জলাবদ্ধতা সহনীয় পর্যায়ে উন্নীত করার বিষয়টি ছিল উল্লেখ করে মেয়র বলেন, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ুর প্রভাবের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রতিনিয়ত বাড়ছে। ফলে জোয়ারের পানি বাড়ছে এবং সেই পানিতে নিম্নাঞ্চল তলিয়ে যাচ্ছে। তা সত্ত্বেও নগরীর খাল-নালার ধারনক্ষমতা বাড়িয়ে জলাবদ্ধতার মাত্রা কমিয়ে আনা সম্ভব।

মেয়র বলেন, প্রাকৃতিক জলাবদ্ধতা দূর করা সম্ভব না হলেও মানবসৃষ্ট জলাবদ্ধতা নিরসন করা সম্ভব। এ লক্ষ্যে নগরীর সব খালের মাটি অপসারণ এবং নালার আবর্জনা অপসারণ করে পানি চলাচলের পথ সুগম করতে চাই।

তিনি খালের মাটি উত্তোলনে নিয়োজিত ঠিকাদারদের কাজ শুরু এবং শেষ করার সময়সহ কাজের অগ্রগতি খতিয়ে দেখেন এবং প্রত্যেক ঠিকাদারের কার্যাদেশ, কাজের গতি-প্রকৃতি ইত্যাদি বিষয়গুলো অবহিত হন।

তিনি প্রকল্পের দায়িত্বে নিয়োজিত প্রকৌশলী ও ঠিকাদারকে স্বচ্ছতার সাথে সঠিক সময়ে কাজ শেষ করে বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন।

বৈঠকে প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো.শফিউল আলম, সচিব রশিদ আহমদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশলীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top