সকল মেনু

নগরকান্দা ও সালথায় শিলা বৃষ্টিতে মৌসুমী ফসলের ব্যাপক ক্ষতি

image_874_209303লিয়াকত হোসেন ,নগরকান্দা ও সালথা (ফরিদপুর) প্রতিনিধিঃফরিদপুরের নগরকান্দা ও সালথা উপজেলার ফাগুনেই কাল বৈশাখের ছোবল ও শিলা বৃষ্টিতে এলাকার প্রধান ফসল পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রতি বছরের ন্যায় এবারও দেশের চাহিদা মেটাতে ব্যাপক হারে পেঁয়াজ আবাদ করেছে এলাকার চাষীরা। তাদের আশাও ছিলো পেঁয়াজের বাম্পার ফলন হবে। কিন্তু রোববার সন্ধ্যায় হঠাত ঝড় ও টানা শিলাবৃষ্টিতে তাদের সে আশা নিরাশায় পরিনত হয়েছে। এ দুই উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে মাঠে থাকা পেঁয়াজের ব্যাপক ক্ষতি সাধিত হয়। সন্ধ্যার পর থেকে প্রায় দুই ঘন্টাব্যাপী এ শিলা বৃষ্টিতে পেঁয়াজের ক্ষেতে পানি জমে যায়। সাথে বাতাস থাকায় অনেক জায়গায় পেঁয়াজের গাছ মাটির সাথে মিশে গেছে। এতে বেশী ক্ষতি হয়েছে পেঁয়াজের বীজের ক্ষেত। শিলার আঘাতে বীজের ডাটা ভেঙ্গে মাটিতে নুইয়ে পড়েছে। এছাড়াও গম, কালো জিরা ও ধনিয়াসহ অন্যান্য মৌসুমী ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানাগেছে নগরকান্দা উপজেলায় এবছর ৫ হাজার ৭ শত হেক্টোর জমিতে পেঁয়াজের চাষ ও ২ হাজার ৩ শত হেক্টোর জমিতে গমের চাষ করা হয়েছে। সালথা উপজেলায় দশ হাজার ৬ শত ৬৩ হেক্টোর জমিতে পেয়াজ ও এক হাজার ৭ শত ৮৫ হেক্টোর জমিতে গমের চাষ করা হয়েছে। বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে অতি শিলা বৃষ্টিতে পেঁয়াজের প্রায় ৬০ শতাংশ ও গমের প্রায় ৪০ শতাংশ ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আর তাই হতাশায় মধ্যে পড়েছে এখানকার চাষীরা। চাষীদের দাবী বৃষ্টির কারণে পেঁয়াজ ছাড়াও মাঠে থাকা সকল ধরনের ফসলই কম বেশী ক্ষতি হয়েছে।

নগরকান্দা উপজেলা কৃষি অফিসার আশুতোষ কুমার বিশ্বাস বলেন, শিলা বৃষ্টির পর মাঠের ফসলের অবস্থা নির্ণয় করতে আমি উপ সহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে মাঠে আছি ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top