অর্থ ও বাণিজ্য জাতীয় ঢাকা প্রধান খবর

৬১টি সেতু নির্মাণের চুক্তি ৩ হাজার কোটি টাকায়

88581456935049_Jogajog হটনিউজ ডেস্ক :  রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও গোপালগঞ্জ সড়ক জোনে প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে ৬১টি ছোট-বড় সেতু নির্মাণ করা হবে। এ লক্ষ্যে পরামর্শক নিয়োগে আজ বুধবার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি তেজগাঁওস্থ সড়ক ভবনে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে ওরিয়েন্টাল কনসালটেন্ট কোম্পানি লি., জাপানের প্রকল্প ব্যবস্থাপক মি. তমোয়ুকি ফুকোসিমা নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সেতুগুলো নির্মাণে জাপান সরকার প্রকল্প সহায়তা দিবে প্রায় ২ হাজার কোটি টাকা। পাশাপাশি এসময় কক্সবাজার জেলার চকোরিয়ার একতাবাজার হতে মহেশখালীর মাতারবাড়ি পর্যন্ত প্রায় ৪৪ কিমি. দীর্ঘ সড়ক চার লেনে উন্নীত করার লক্ষ্যে পরামর্শক নিয়োগের চুক্তিও স্বাক্ষরিত হয়। মাতারবাড়ি কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সংযোগ সড়ক হিসেবে এ চারলেন সড়কটি নির্মিত হবে। প্রায় ৬০২ কোটি টাকা ব্যয়ে চারলেন প্রকল্পে জাপানী সহায়তা থাকছে প্রায় ৫০৫ কোটি টাকা।
এ প্রকল্পের চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকোশলী ইবনে আলম হাসান এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, অস্ট্রেলিয়া-এর কান্ট্রি ম্যানেজার মো. সামিউল হোসেন নিজনিজ স্বাক্ষর করেন। চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও প্রকৌশলীগণসহ ঢাকাস্থ জাইকা অফিস ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।