সকল মেনু

নিউইয়র্কে বাউল শাহ আব্দুল করিম উৎসব ১৭ এপ্রিল

৫.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২ মার্চ : এবারের পয়লা বৈশাখে বাংলা বাউল গানের কিংবদন্তী শাহ আব্দুল করিমের জন্মশত বার্ষিকী উদযাপন করবে নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি। এবারের এমফ উৎসবের নাম দেওয়া হয়েছে ‘বাউল শাহ আব্দুল করিম উত্সব ও সিতারা বৈশাখী মেলা ১৪২৩।’ স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় জ্যামাইকার হিলসাইড অ্যাভিনিউর এক্সিট রিয়েলটিতে অনুষ্ঠিত সংগঠনের কার্যনির্বাহী পরিষদের সভায় এমফ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় আগামী ১৭ এপ্রিল রবিবার সাপ্তাহিক ছুটির দিনে ‘বাউল শাহ আব্দুল করিম উত্সব ও সিতারা বৈশাখী মেলা ১৪২৩’ এর তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে পরবর্তী সভায় নির্ধারণ করা হবে উত্সবের স্থান।

উৎসব সফল করতে সর্বসম্মতিক্রমে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব করা হয়েছে যথাক্রমে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী ফখরুল ইসলাম দেলোয়ার এবং সংগঠনের সাবেক সাংগঠনিক সম্পাদক সাংবাদিক রিজু মোহাম্মদকে। এছাড়া সংগঠনের বিদায়ী সভাপতি মো. বিলাল চৌধুরীকে সিনিয়র নির্বাহী যুগ্ম-আহ্বায়ক, উপদেষ্টা রেজাউল করিম চৌধুরীকে প্রধান সমন্বয়কারী এবং সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মনির হোসেনকে সমন্বয়কারী করা হয়েছে। সংগঠনের সিনিয়র সহ-সভাপতি শেখ আতিকুর রহমান, সহ-সভাপতি হায়দার আলী, এফএম মিসবাহউজ্জামান ও শেখ আনসার আলীকে করা হয়েছে যুগ্ম-আহ্বায়ক। আহ্বায়ক কমিটির পরবর্তী সভায় বিভিন্ন উপ-কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।

এবারের ‘বাউল শাহ আব্দুল করিম উৎসব ও সিতারা বৈশাখী মেলা ১৪২৩’-এর গ্রান্ড স্পন্সর বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর এবং সংগঠনের অন্যতম পৃষ্ঠপোষক মো. আনোয়ার হোসেন। এছাড়া টাইটেল স্পন্সর উত্তর আমেরিকার মূলধারার জনপ্রিয় ফ্যাশন হাউজ ‘সিতারা বুটিকস’।

এদিকে সভায় ‘বাউল শাহ আব্দুল করিম উত্সব ও  সিতারা বৈশাখী মেলা ১৪২৩’ স্মরণীয় করে রাখতে চলতি বছর একটি বিশেষ স্মারকগ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়। সংগঠনের অন্যতম কার্যনির্বাহী সদস্য এবং দৈনিক ইত্তেফাকের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলামকে স্মারকগ্রন্থের সম্পাদক মনোনীত করা হয়েছে। বিশেষ এই প্রকাশনা উপ-কমিটির উপদেষ্টা হয়েছেন সংগঠনের উপদেষ্টা ও বিশিষ্ট সাংবাদিক এবিএম সালাহউদ্দিন আহমেদ।

জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রেজাউল আজাদ ভূঁইয়ার সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, বিদায়ী সভাপতি মো. বিলাল চৌধুরী, সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মনির হোসেন, বর্তমান সহ-সভাপতি হায়দার আলী ও এফএম মিসবাহউজ্জামান, সহ-সাধারণ সম্পাদক ইফজাল আহমদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট কামরুজ্জামান বাবু, কোষাধ্যক্ষ সহদেব তালুকদার, শিক্ষা বিষয়ক সম্পাদক কাজী এন ইসলাম, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক গোলাম রকি, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক কবির আহমেদ, সদস্য শহীদুল ইলাম, আনোয়ার হোসেন, রিজু মোহাম্মদ, জুয়েল মিয়া প্রমুখ।

সভায় ‘বাউল শাহ আব্দুল করিম উত্সব ও সিতারা বৈশাখী মেলা ১৪২৩’ এর আহ্বায়ক ফখরুল ইসলাম দেলোয়ার এবারের উত্সবকে অনবদ্য ও আনন্দময় করতে জ্যামাইকাবাসী ও প্রবাসের সকল আঞ্চলিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতা কামনা করেন।

সভায় গত ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উদযাপন সফল হওয়ায় ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়। এছাড়া এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে বড় বিজয়ে বাংলাদেশ দলের টাইগারদের সভায় অভিনন্দন জানানো হয়।

সভায় সংগঠনের কার্যক্রম পরিচালনায় সকলের আন্তরিক সহযোগিতার জন্য কার্যনির্বাহী পরিষদের সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top