সকল মেনু

হিলারি ও ট্রাম্পর জয়জয়কার

ClintonTriumph1456888860 আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের সবচেয়ে বড় লড়াই অর্থাৎ সুপার টিউসডের ভোট গ্রহণ ১২টি অঙ্গরাজ্যে শেষ হয়েছে।  বুধবার কেবল আলাস্কা ছাড়া বাকি সবকটি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে।  এতে রিপাবলিকান দলের প্রার্থীদের মধ্যে আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলের প্রার্থীদের মধ্যে প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন শিবিরেই জয়জয়কার দেখা গেছে।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ের দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার মধ্যে এই সুপার টিউসডে বলে পরিচিত মঙ্গলবার দিনটিকে খুব গুরুত্বের সঙ্গে দেখা হয়। কখনো কখনো এই দিনটির ভোটাভুটিই প্রার্থীদের জন্য সুস্পষ্ট পার্থক্য গড়ে দেয়।

সর্বশেষ প্রাপ্ত ফলাফল অনুযায়ী ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটন আটটি রাজ্যে জয় পেয়েছন। আলবামা, আমেরিকান সামোয়া, আরকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, টেনিসি, টেক্সাস ও ভার্জিনিয়ায় প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্সের সঙ্গে হিলারির জয়ের ব্যবধানটাও ছিল ব্যাপক। স্যান্ডার্স অবশ্য কলোরাডো, মিনেসোটা, ওকলাহোমা ও তার নিজের রাজ্য ভারমন্টে জয় পেয়েছেন।

এদিকে রিপাবলিকান দলের ট্রাম্প আলবামা, আরকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, টেনিসি, ভারমন্ট ও ভার্জিনিয়ায় অর্থাৎ সাতটি রাজ্যে জয় পেয়েছেন। প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ কেবল ওকলাহোমা ও তার নিজের রাজ্য টেক্সাসে জয় পেয়েছেন। আরেক প্রতিদ্বন্দ্বী মার্কো রুবিও কেবল মিনেসোটায় জয় পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top