সকল মেনু

মতলব উত্তরে সরিষার বাম্পার ফলন

index নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর: মতলব উত্তর উপজেলায় সরিসার বাম্পার ফলন হয়েছে। চারদিকে সরিষার ক্ষেত যেন বাতাসে দুলছে। ফলে কৃষকের মুখে যেন হাাসির ঝিলিক।  সূত্র জানায়, উপজেলায় ১৪টি ইউনিয়নসহ পৌর এলাকায় কৃষকরা সরিষার চাষ করেছে। এবারে অভাবনীয় সাফল্যের আশায় বুক বেঁধেছেন তারা। সরিষা ক্ষেতে চাষিদের চোখে মুখে সেই যেন আনন্দের হাসি। বাগানবাড়ি ও এখলাসপুর গ্রামের সরিষা চাষি রবিউল ইসলাম জানান, এবারে ভালো ফলন হয়েছে। এটি আমার জমির দ্বিতীয় ফসল। এর আগে জমিতে অন্য ফসল ছিল। সরিষা উঠার পর ধান চাষ করব। সুজাতপুর ইউনিয়নের সরিষা চাষি আলমগীর হোসেন জানান, ৭৫ শতক জমিতে সরিষার চাষ করেছি। ফলন ভালো হয়েছে। আশা করছি ফলনে ভালো লাভ হবে। তবে সরিষার ফলনে দৃষ্টি যেন জুড়িয়ে যায়। লুধুয়া গ্রামের কৃষক আজাহার আলী জানান, শীতে সরিষা চাষে কোন সমস্যা হয়নি। ফলন ভালো হয়েছে। প্রতি বিঘায় ৬ থেকে ৭ মণ সরিষা উঠতে পারে।
মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আব্দুল কাইয়ূম মজুমদার জানান, এ মৌসুমে উপজেলাতে বারি সরিষা জাত ১৪ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে ১৪শ’ ৫২ হেক্টর জমিতে চাষ হয়েছে। যার উৎপাদন লক্ষ্যামত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার মেট্রিক টন। সরিষা একটি লাভ জনক ফসল কৃষকরা সরিষা চাষে সফলতাও পেয়েছে এ জন্যে কৃষকের সবসময় আমাদের পক্ষ থেকে সহযোগিতা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top