কৃষি চট্টগ্রাম চাঁদপুর

চাঁদপুরে এবার আলুর বাম্পার ফলন হয়েছে

indexশাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর: চাঁদপুরে এ বছর আলুর চাষাবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। শাহমাহমুদপুর ইউনিয়নের কৃষক মাসুদ রানা জানায়, আলু রোপণের সময় আবহাওয়া ভালো থাকায় এ বছর প্রায় ২ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। প্রথম দিকে আলুর চারা সুন্দর ও তরতাজা ছিলো। কিন্তু এখন গাছে আলু আসার আগে এক ধরনের ছত্রাক আক্রমণ করায় গাছ মরে যাচ্ছে। এ কারণে আলুর আশানুরূপ ফলন নিয়ে আমরা শঙ্কায় পড়েছিলাম। কিন্তু আল্লাহপাকের অশেষ মেহেরবাণীতে ভালো ফলন হয়েছে। বিষ্ণপুর গ্রামের কৃষক ওবায়দুল হক ও বুলবুল ইসলাম জানায়, দেড় বিঘা ১৫ শতক জমিতে আলু চাষ করেছিলেন। লেইট বাইটের কারণে এরই মধ্যে ১০ শতাংশ পরিমাণ আলুক্ষেত পুরোপুরি নষ্ট হয়েছে। কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী আলুক্ষেতে ছত্রাকনাশক স্প্রে করেছি বিদায় রক্ষা পেয়েছি। উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান জানান, কিছু জমিতে লেইট বাইট রোগ দেখা দিয়েছিল তবে তা বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে। লেইট বাইট একটি ছত্রাককজনিত রোগ। আবহওয়ার তারতম্য, কুয়াশা ও প্রচন্ড ঠান্ডার কারণে লেইট বাইট রোগ দেখা দিয়েছে। আমরা ১০টি টিমে বিভক্ত হয়ে মাঠ পর্যায়ে কাজ করেছি। কিছু জমিতে লেইট বাইট রোগ দেখা দিলেও বর্তমানে পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।
চাঁদপুরের বিভিন্ন উপজেলায় আগাম আলু ক্ষেত পরিচর্যাসহ উত্তোলন চলছে এবং ভালো দামে বিক্রি হচ্ছে। কৃষকদের আশা, এ বছর আলু চাষে তারা ভালো মুনাফা অর্জন করতে পারবে। সরজমিনে চাঁদপুর সদর উপজেলার ৩নং কল্যাণপুর, ৭নং তরপুরচন্ডী, ৪নং শাহমাহমুদপুর, ৬নং মৈশাদী ও ৯নং বালিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আলু চাষীরা এখন ব্যস্ত সময় পার করছেন। শাহমাহমুদপুর ইউনিয়নের শাহআলম বলেন, তিনি এ বছর ৩০ শতক জমিতে গ্রেনুলা জাতের আলু লাগিয়েছেন। আর কিছুদিন পরে আলু উঠবে। বিষ্ণুদীর আনোয়র হোসেন গাজী ১৪০ শতক জমির উপর আলু চাষ করেছেন। এছাড়া জেলার কচুয়া উপজেলায় আলু চাষ বেশি হয়েছে। আলু চাষে পিছিয়ে পড়েছে শাহরাস্তি উপজেলা। আর অন্যান্য উপজেলায় গত বছর থেকে এ বছর আলু চাষ বেশি হয়েছে। প্রতি বস্তা (৮৫ কেজি) আলু ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হবে।
স্থানীয় হাট-বাজারগুলোতে আলু উঠতে শুরু করেছে। প্রতি কেজি আলু (নতুন) ১২ টাকা দরে বিক্রি হচ্ছে। চাঁদপুর উপ-সহকারী কৃষি কর্মকর্তা আঃ মান্নান বলেন, আগাম আলু চাষে উৎপাদন খরচ কম, মুনাফা বেশি। তিনি বলেন, গ্রেনুলা জাতের আলু ৬০-৭০ দিনের মধ্যেই তোলা সম্ভব। এ বছর চাঁদপুরে ১২ হাজার ৬শ’ ১৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। উৎপাদন হয়েছে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন