জাতীয় ঢাকা ধর্ম প্রধান খবর

মালয়েশিয়ায় উদ্বোধন হলো পিএইচপি’র হিফজুল কুরআন প্রতিযোগীতার

862f7f88-f795-4cf8-aa9b-1ecc91229132শামছুজ্জামান নাঈম, মালয়েশিয়া: মালয়েশিয়ার কুয়ালালামপুরে জমকালো আয়োজনের মধ্যদিয়ে উদ্বোধন হলো টেলিভিশন ভিত্তিক জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগীতার অন্যতম আসর ‘হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০১৬’।
কুরআনের আলো ফাউন্ডেশনের আয়োজনে শুক্রবার বিকেলে বুকিত বিনতাংয়ের রয়েল চুলান হোটেলের বলরুমে এ প্রতিযোগীতার উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন আধুনিক মালয়েশিয়ার রূপকার সাবেক প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ।
পবিত্র কুরআনের তাত্পর্য তুলে ধরে তুন মাহাথির মোহাম্মদ বলেন, আল কুরআনের শিক্ষা ই আলোকিত সমাজ উপহার দিতে পারে। মহাগ্রন্থ আল কুরআন আল্লাহর পক্ষ থেকে মানবতার মুক্তির দূত বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:) এর উপর নাযিলকৃত সর্বশ্রেষ্ট মোজেজা। সমাজ-জাতি ও রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠা করতে হলে কুরআনের সুমহান শিক্ষা সর্বত্র ছড়িয়ে দিতে হবে।
তিনি আরো বলেন, কুরআনের ভাষা আরবি হলেও অনুবাদ করে পড়তে হবে এবং অর্থ বুঝতে হবে। অর্থ বুঝলে জিবন চলার পথ আরো সহজ হবে এবং ইসলামের সঠিক মেসেজ বুঝতে পারবো। প্রত্যহ কুরআন পাঠ আমাদের জীবনকে পরিবর্তন করে দিবে।
পিএইচপি ও এনটিভি’র উদ্যোগকে সাধুবাদ জানিয়ে আধুনিক মালয়েশিয়ার এ রূপকার বলেন, হিফজুল কুরআন প্রতিযোগিতা একটি মহতি উদ্যোগ। তথ্য প্রযুক্তির প্রসারের এ যুগে তরুণ প্রজন্মকে ইসলামমুখী করতে কুরআন ভিত্তিক প্রতিযোগিতার বিকল্প নেই। সকলের সম্মিলিত প্রচেষ্টায় তা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।
অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে উপস্থিত দেশী-বিদেশী শ্রোতাদের মুগ্ধ করেন আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশি কিশোর হাফেজ নাজমুস সাকিব ও অন্ধ হাফেজ আশরাফুল ইসলাম।
অনুষ্ঠানটি উপভোগ করেন কয়েকটি দেশের দর্শকরা। এছাড়া দর্শক সারিতে উপস্থিত ছিলেন ড. মাহাথির মোহাম্মদের স্ত্রী সিতি হাসমা। অনুষ্ঠানের প্রধান অতিথি মাহাথির মোহাম্মদকে ক্রেস্ট তুলে দেন পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন।
পিএইচপি ফ্যামিলীর ফিন্যান্স ডিরেক্টর আলী হোসেন সোহাগের পরিচালনায় পিএইচপি’র চেয়ারম্যান আলহাজ্ব সুফী মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিডিএ’র চেয়ারম্যান আবদুচ ছালাম, রহিম আফরোজ বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ রহিম কুরআনের আলো ফাউন্ডেশনের চেয়ারম্যান হাফেজ মাওলানা আবু ইউসুফ।
উল্লেখ্য, ‘কুরআনের আলো প্রতিভার সন্ধানে’ শ্লোগান নিয়ে বেসরকারি টিভি চ্যানেল এনটিভি ও পিএইচপি গ্রুপ ২০০৯ সাল থেকে শুরু করে হিফজুল কুরআন প্রতিযোগিতার। এ প্রতিযোগিতায় ২০১৩ সালে প্রথম হওয়া নাজমুস সাকিব সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায়ও প্রথমস্থান অধিকার করে বাংলাদেশের জন্য সুনাম বয়ে আনেন।