সকল মেনু

যুক্তরাষ্ট্রে গ্রামীণ ভিদা সানার নতুন ক্লিনিক উদ্বোধন

১৮.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৫ ফেব্রুয়ারি :  আমেরিকার জ্যাকসন হাইটসে গ্রামীণ ব্যাংকের শাখা অফিসে নতুন ‘গ্রামীণ ভিদা সানা’ ক্লিনিক চালু করা
হয়েছে।

আমেরিকার ঋণ গ্রহীতাদের ও ঋণ কর্মসূচির বাইরের নিম্ন আয়ের মানুষদের জন্য এটি একটি সমন্বিত স্বাস্থ্য কর্মসূচি। ডা. ডায়ানা রামিরেজ এই কর্মসূচির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

গ্রামীণ ভিদা সানা প্রায় এক বছর আগে তার কার্যক্রম শুরু করে। এর বর্তমান সদস্যদের ৭০ শতাংশেরই (৪০০ জন) স্বাস্থ্য বীমা নেই। সব সদস্যকে নগরীর, বিভিন্ন হাসপাতালের ও ওষুধ কোম্পানিগুলোর বিনামূল্যে প্রদত্ত স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত করে দেয়ার কাজ করে যাচ্ছে গ্রামীণ ভিদা সানা।গরীব মানুষেরা প্রায়ই এই ধরনের কর্মসূচি সম্পর্কে অবহিত নয় বা এই ধরনের কর্মসূচির সুবিধা নিতে এককভাবে যে-সকল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় তা তাদের পক্ষে সম্ভবপর হয়ে ওঠেনা। গ্রামীণ ভিদা সানা এ সব স্বাস্থ্য কর্মসূচিকে তার সদস্যদের কাছে পৌঁছে দেয়। এজন্য একজন সদস্যকে প্রতি মাসে ২৯ মার্কিন ডলার করে ফি দিতে হয়। গ্রামীণ ভিদা সানা আশা করছে- তার সদস্য সংখ্যা ৪ হাজারে পৌঁছালে প্রতিষ্ঠানটি আত্ম-নির্ভর হতে পারবে। আগামী ৩ বছরের মধ্যেই এটা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। সদস্যদের স্বাস্থ্য সম্পর্কিত প্রধান সমস্যাগুলোর মধ্যে রয়েছে বহুমুত্র, স্থুলতা এবং বিষাদগ্রস্ততার মতো মানসিক সমস্যা ইত্যাদি।

গ্রামীণ আমেরিকার জ্যাকসন হাইট্স শাখা অফিসটি প্রায় ৮ বছর আগে প্রতিষ্ঠিত হয়।শাখাটির কার্যক্রম এখন ১৩৪% আত্ম-নির্ভর। তিন বছর আগে আত্ম-নির্ভরতা অর্জন করা শাখাটির ঋণ গ্রহীতার সংখ্যা এখন ৪,২০০। শাখাটির আদায় হার ১০০%, কোনো সাপ্তাহিক কিস্তি খেলাপী নেই, এবং পোর্টফোলিও ঝুঁকি শূন্য। গ্রামীণ আমেরিকা ২০১৮ সালের মধ্যেই ১০০% প্রাতিষ্ঠানিক স্বয়ংসম্পূর্ণতা অর্জন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই সময়ের মধ্যে প্রতিষ্ঠানটির আদায়কৃত ঋণের পরিমাণ ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে গ্রামীণ আমেরিকার ১৮টি শাখা রয়েছে। নিউ ইয়র্কের জ্যাকসন হাইট্স, ম্যানহাটন, সানসেট পার্ক, ব্রুকলিন, লং আইল্যান্ড সিটি ও হারলেম ছাড়াও নিউ জার্সির ইউনিয়ন সিটি, নেব্রাসকার ওমাহা, নর্থ ক্যারোলিনার শার্লট, ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপলিস, ম্যাচাচুসেটসের ক্যামব্রিজ (বোস্টন), টেক্সাসের অস্টিন, পুয়ের্টোরিকোর সান জুয়ান এবং ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো বে’ এরিয়া, সান জোসে, বয়লে হাইট্স ও ওয়েস্ট লেকে গ্রামীণ আমেরিকার শাখা রয়েছে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top