খুলনা বিনোদন যশোর

যশোরে শুরু হয়েছে উদীচীর লোকসংস্কৃতি উৎসব

index যশোর প্রতিনিধি: বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যশোর জেলা সংসদের আয়োজনে ৭ম বারের মতো শুরু হয়েছে লোক সংস্কৃতি উৎসব। যশোর টাউন হল মাঠের রওশন আলী মঞ্চে আজ বুধবার থেকে শুরু হওয়া এ উৎসব চলবে পাঁচদিন। ‘ফিরে চল মাটির টানে’ এই লোক সংস্কৃতি উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সভাপতি ড. কামাল লোহানী। এ আয়োজনে বাংলাদেশ ও ভারতের ৩৭টি লোক দল অংশ নেবে। এরমধ্যে ভারতের শ্যামসুন্দর দাস বাউল, রাজু বল, মহুল, বাংলাদেশের নড়াইলের দিদার বাউল ও তার দল, ঢাকার জলের গান, খুলনার রূপান্তর, কুষ্টিয়ার আসলাম বাউল ও তার দল, নড়াইলের বিজন কুমার দেবনাথ ও তার দলসহ দেশের বিভিন্ন স্থানের লোকশিল্পীরা রয়েছেন।এছাড়া পাঁচদিনের অনুষ্ঠানে ঢাকার তামান্না ও তার দল মণিপুরী নৃত্য, উদীচী যশোর লোকনৃত্য, যশোরের শেকড় গীতিনাট্য পরিবেশন করবে। সংগীত পরিবেশন করবেন প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়, ফকির শাহাবুদ্দিনও। উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান বলেন, লোকসংস্কৃতিই হচ্ছে আমাদের আদি তৃণমূল সংস্কৃতি, যা হাজার বছর ধরে হাটে, মাঠে, ঘাটে পরিবেশন করা হচ্ছে। লোকসংস্কৃতি অসাম্প্রদায়িকতা, মানবতা ও প্রগতির কথা বলে; আর এই তিনটি বিষয়কেই প্রতিষ্ঠিত করতে চায়, সমাজে ছড়িয়ে দিতে চায়। উদীচীর সভাপতি ডিএম শাহিদুজ্জামান বলেন, বাংলা ১৪১৫ সালে এই উৎসব প্রথম শুরু হয়। গত বছরও দুই দিনের উৎসব হয়েছিল, যেখানে দেশের বিভিন্ন স্থান থেকে ১৬টি লোকদল অংশ নেয়। এবার বৃহৎ পরিসরে এ উৎসবের আয়োজন করা হয়েছে।
তিনি বলেন, উদীচী যশোরের এ আয়োজনে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সাথে কথা বলা হয়েছে। তারা এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
যোগাযোগ করা হলে জেলা পুলিশের মুখপাত্র এএসপি শাফিন মাহমুদ জানান, উৎসবকে কেন্দ্র করে পর্যাপ্ত  নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পোশাকধারী এবং সাদা পোশাকের পুলিশ উৎসবস্থল ও আশপাশে অবস্থান করবে।