জাতীয়

বৃষ্টিতে বিপাকে কৃষক, শিলাবৃষ্টিতে ভয়

৮.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৪ ফেব্রুয়ারি : শুষ্ক মৌসুমে হালকা বা মাঝারি বৃষ্টি সব সময়ই কৃষির জন্য আশীর্বাদ। কিন্তু এই বৃষ্টি যদি অতিবৃষ্টি কিংবা শিলাবৃষ্টিতে রূপ নেয়, তবে মাঠে থাকা ফসল এবং আম ও লিচু চাষের ক্ষেত্রে আশীর্বাদের বদলে তা অভিশাপে পরিণত হতে বেশি সময় নেয় না।

বুধবারের শিলাবৃষ্টির পর, কৃষক ও আম-লিচু চাষিদের ভয় বাড়িয়ে বৃহস্পতিবার পর্যন্ত ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর  ও কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিইএ)।

বুধবার বেলা সাড়ে পাঁচটার দিকে ডিএইএ’র সরেজমিন উইং’র পরিচালক চৈতন্য কুমার বলেন, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, কিংবা শিলাবৃষ্টি হলে কৃষিতে বিরূপ প্রভাব পড়বে।

কৃষি কর্মকর্তারা জানান, বর্তমানে দেশের মাঠ জুড়ে ফসল রয়েছে। আলু, গম, খেসারি, পিঁয়াজ, মশুরসহ একাধিক ফসল কৃষকরা ঘরে তোলা শুরু করেছেন। এছাড়া দেশের প্রধান দুই ফল আম ও লিচুর মুকুলও রয়েছে গাছে।

এ সময় ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হলে এসব ফসলের ক্ষতি বেশি হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ডিএইএ’র মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান বলেন, নাবি গম, আলুর জমির ক্ষেত্রে এই বৃষ্টির প্রভাব কন্ডিশনাল। সব মিলিয়ে কালকের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কৃষির জন্য খারাপ ফল বয়ে আনতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, বুধবার সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পযন্ত সারা দেশে ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খুলনা অঞ্চলে। আর রাজধানী, সাতক্ষীরা ও কুমিল্লার চৌদ্দগ্রামে শিলা বৃষ্টি হয়েছে। আগামীকালও এই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

হটনিউজ২৪বিডি.কম/এআর