সকল মেনু

চলতি বছর থেকে সিআইপি কার্ড পাবেন ৫০ প্রবাসী

১৫.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৭ ফেব্রুয়ারি : চলতি বছর থেকে প্রতি বছর সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী ৫০ প্রবাসী কর্মীকে সিআইপি (কর্মাসিয়াল ইম্পর্টেন্ট পারসন-সিআইপি) মর্যাদা দিয়ে সম্মানিত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে জাতীয় সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত-৬ আসনের সংসদ সদস্য (এমপি) সেলিনা বেগমের তারকা চিহ্নত প্রশ্ন ৬৭-এর জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

তিনি বলেন, বিদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি কর্মীরা প্রতিবছর বিপুল অংকের রেমিট্যান্স দেশে পাঠান। তাদের এ অবদানের স্বীকৃতিস্বর‍ূপ প্রতিবছর সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী নির্দিষ্ট সংখ্যক প্রবাসীকর্মীকে সিআইপি মর্যাদা দিয়ে সম্মানিত করা হয়।

‘২০১৪ সালে ১০জনকে এ মর্যাদা দেওয়া হয়েছে। তবে ২০১৬ সাল অর্থাৎ চলতি বছর থেকে ১০ জনের জায়গায় ৫০জনকে সিআইপি মর্যাদা দেওয়া হবে।’

শেখ হাসিনা বলেন, ২০১৫ সালে প্রবাসী বাংলাদেশি কর্মীদের পাঠানো রেমিটেন্সের পরিমাণ ছিল ১৫ দশমিক ৩১ বিলিয়ন মার্কিন ডলার।

‘সিআইপি মর্যাদাপ্রাপ্তরা তাদের কার্ড ব্যবহার করে সচিবালয়ে প্রবেশ,  ব্যবসায়িক ভ্রমণে প্লেন, রেল ও নৌপথে আসন সংরক্ষণের সুযোগ পান। এছাড়া বাংলাদেশে বিনিয়োগ করতে চাইলে বিদেশি বিনিয়োগকারীদের সমান সুযোগ পান।’

তিনি বলেন, দেশে-বিদেশে উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে বৈঠক করতে পারেন তারা। বিভিন্ন জাতীয় জাতীয় দিবসেও বাংলাদেশ মিশনের অনুষ্ঠানে আমন্ত্রণ লাভ করেন।

প্রবাসী কর্মীদের কল্যাণে সরকারের নানা উদ্যোগের কথা জানিয়ে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশি কর্মীদের বিভিন্ন ধরনের সেবা দেওয়ার জন্যে বিভিন্ন দেশে অবস্থিত শ্রম উইং এর সংখ্যা ১৬ থেকে ২৮-এ উন্নীত করা হয়েছে। এছাড়া যেসব দেশে ১০ হাজারের বেশি বাংলাদেশি কর্মী রয়েছেন, সেসব দেশের বাংলাদেশ দূতাবাসে পর্যায়ক্রমে শ্রম উইং চালুর পরিকল্পনা রয়েছে।

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৭৬ সাল থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত মোট ৯৭ লাখ ৬২ হাজার ৬৮৫ জন বাংলাদেশি কর্মী বিএমইটি-এর ছাড়পত্র নিয়ে বিদেশে গমন করেছেন।

‘এরমধ্যে বর্তমান সরকারের ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে বিএমইটি-র ছাড়পত্র নিয়ে ৩৪ লাখ ৩২ হাজার ৬৫৮ জন কর্মী বিদেশ গেছেন।’

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top