সকল মেনু

‘শিশুরা তার জীবনী থেকে পরিশ্রম’

59771455373429_Mpঅাছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও শেখ রেহানার পুত্র রাদওয়ান মুজিব সিদ্দিক বলেছেন, বঙ্গবন্ধুর জীবনী থেকে শিশুদের অনেক কিছু শেখার আছে। তিনি বলেন, শিশুরা তার জীবনী থেকে পরিশ্রম, গরীব-দুঃখীর প্রতি দয়া ও নিজের উপর কিভাবে বিশ্বাস অর্জন করতে হয়, তা শিখতে পারবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে তৈরি ‘মুজিব’ বইয়ের গ্রাফিক নভেল সিরিজ-২ এর প্রকাশনা উৎসবে তিনি এ কথা বলেন। আজ শনিবার সকালে বাংলা একাডেমি চত্বরে একঝাঁক শিশুদের নিয়ে তিনি এ বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইটি প্রকাশ করেছে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)।
এ অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
‘বঙ্গবন্ধরু অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে শিশুদের জন্য গ্রাফিক নভেল সিরিজের বই করতে পেরে নিজেকে অনেক গর্বিত ও আনন্দিত মনে করছেন’ একথা উল্লেখ করে রাদওয়ান মুজিব বলেন, নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতেই তার এ উদ্যোগ। তিনি বলেন, গ্রাফিক বইটি থেকে শিশুরা বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, তারুণ্য, রাজনৈতিক জীবন সম্পর্কে জানতে পারবে।
তার মা শেখ রেহানা ও খালা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা ছাড়া এ কাজটি করা সম্ভব হতো না উল্লেখ করে রাদওয়ান বলেন, বঙ্গবন্ধুর মাঝে কিভাবে রাজনৈতিক আগুন জ্বলে উঠল, তার পিতার বয়সী গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে তার পরিচয় ও পথচলার কাহিনী শিশুরা এ গ্রন্থ থেকে জানতে পারবে। বইটি তৈরিতে কার্টুনিস্ট সৈয়দ রাশাদ ইমাম তন্ময় তাকে সহযোগিতা করায় তিনি কার্টুনিস্টকেও ধন্যবাদ জানান। পরে তিনি শিশুদের মাঝে ‘মুজিব’ নামের গ্রাফিক নভেল সিরিজের ১ ও ২ বই, রং পেন্সিল এবং লেখার ডায়েরি বিতরণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top