সকল মেনু

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের ওয়াজ মাহফিল

index শামছুজ্জামান নাঈম,মালয়েশিয়া: সারা বাংলাদেশে শীতকাল জুড়ে চলে ওয়াজ মাহফিলের মৌসূম। শীতের উষ্ণতায় মানুষ সারাদিনের কর্মব্যস্ততা শেষে সন্ধ্যায় জড়ো হন ধর্মীয় আলেমদের মুখে ইসলামী নিয়মে জীবন বিধানের নানা দিক নির্নয়ক বাণী শুনতে।

ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে সেই এলাকা জুড়ে চলে সাজ সাজ রব। প্রস্তুতি নিতে থাকেন মাসব্যাপী। কোথাও কোথাও পুরো বছর ধরেই চলে ওয়াজ মাহফিলের প্রস্তুতি। এ চিত্র তো বাংলাদেশের, কিন্তু যারা প্রবাসে আছেন তারা কি শুনবেন না ধর্মীয় নেতাদের মুখে ইসলামের এ বাণী ? এ চিন্তা থেকেই মালয়েশিয়ার পেনাং রাজ্যের প্রবাসী বাংলাদেশীরা আয়োজন করে দুইদিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিলের। বিকেল থেকে গভীর রাত পর্যন্ত চলে ওয়াজ মাহফিলের বয়ান। পেনাংয়ের বিভিন্ন অঞ্চল ধর্মপ্রাণ মুসলমানরা উপস্থিন মাহফিলে। রবিবার বিকেল থেকে তামান সুকুনের মসজিদুল হিদায়ায় শুরু হয় এ ওয়াজ মাহফিল। মাহফিলের প্রথমদিনে ধর্মীয় বিষয়ে আলোচনা করেন মাওলানা মো. আবু তাহের, মাওলানা মো. মহিউদ্দীন, মাওলানা মো. উবায়দুল্লাহ, মাওলানা মো. আবু হানিফ। প্রথমদিনের মাহফিলের সভাপতিত্ব করেন কমিউনিটি নেতা ও বিশিষ্ট ব্যবসায়ি হাজী শামছুদ্দিন। সোমবার দ্বিতীয় দিনে আল্লাহর মনোনিত ধর্ম ইসলাম বিষয়ে আলোচনা করেন হাফেজ মাওলানা মো. আবু হানিফ, মাওলানা মো. আখতার হোসাইন, মাওলানা মো. আমিনুল ইসলাম, মাওলানা মো. ফয়েজ আহমদ, মাওলানা মো. ইদ্রিছ আলী। এদিনে সভাপতিত্ব করেন মালয়েশিয়া বাংলাদেশ কমিউনিটি নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী মকবুল হোসেন মুকুল। ওয়াজ মাহফিলে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী কমিউনিটি নেতা হাজী জাকারিয়া, আসাদুজ্জামান (আহাদ), মো. কাউসার, মো. শরিফ, মো. ফারুক হোসেন, বুলবুল আহমেদ, মো. ইউনুছ, মো. ফারুক হোসেন স্বরণ, রেজা আহমেদ, শামছুদ্দিন, মো. নকিব, মমিন, মো. গোলাপ, এমদাদুল হক, মো. ফয়সাল, মো. লালটু, মো: লোকমান, মো. কাইয়ুম, মো. ইকবাল, মো. রহিম, ইফতেখার উদ্দিন প্রমূখ। মাহফিলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন বিশিষ্ট ব্যবসায়ি দাতু আবুল কালাম আজাদ। ওয়াজ মাহফিলে বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

উল্লেখ্য, পেনাং রাজ্যে বসবাস করেনন ৮৫ হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশী। যারা প্রতিনিয়ত দেশে পাঠাচ্ছেন তাদের ঘাম ঝরানোর বিনিময়ে পাওয়া অর্থ। এখানকার অনেকেই মালয়েশিয়ান মেয়েকে বিয়ে করে গড়েছেন স্থায়ী নিবাস। হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top