প্রধান খবর

পাকিস্তান একটি দুর্বৃত্ত দেশ

১নংনিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৮ ফেব্রুয়ারি : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পাকিস্তানের কাছে বাংলাদেশের ন্যায্য পাওনা আদায়ের ব্যাপারে ওই দেশটির মানসিকতার পরিবর্তন প্রয়োজন। এ নিয়ে ভবিষ্যদ্বাণী করতে পারব না। কারণ পাকিস্তান একটি দুর্বৃত্ত দেশ।

সোমবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে ফজিলাতুন্নেসা ইন্দিরার সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

এর আগে সম্পূরক প্রশ্নে ফজিলাতুন্নেসা জানতে চান, ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ভারত পাকিস্তান থেকে তাদের পাওনা সম্পদ তিন মাসের মধ্যে ফেরত এনেছে। কিন্তু বাংলাদেশ প্রায় ৪৫ বছর হওয়ার পরও পাকিস্তান থেকে আমাদের পাওনা এখনো ফেরত আনতে পারিনি। এ ব্যাপারে সরকারের যদি পরিকল্পনা থাকে তবে কবে নাগাদ এই সম্পদ আদায় করা হবে?

মন্ত্রী বলেন, ১৯৪৭ সালে যখন দেশ বিভাগ হয় তখন সেখানে আম্পায়ার ছিলেন। আর এই আম্পায়ার ওই দুই দেশের মধ্যে কোনো দেশেরই ছিলেন না। ফলে উভয় দেশের সম্পত্তি ভাগ অনেক ভাল হয়েছিল। কিন্তু সেটাও কখনো সম্পূর্ণ হয়নি।

কিন্তু বাংলাদেশের অভ্যুদয় একেবারে অন্যভাবে হয়েছে। আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি। যাদের সঙ্গে আমরা ২৩ বছর বসবাস করেছি তারা আমাদের সঙ্গে পৈশাচিক ব্যবহার করেছে। কোনো মানবিক ভদ্রতা তাদের মধ্যে ছিল না।

যখন তাদের সঙ্গে প্রথম কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হল তখনই বাংলাদেশ সরকার এই হিসাবের ব্যাপারে কার্যক্রম শুরু হয় উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এই অভিযোগটি বঙ্গবন্ধু তাদের সামনে জোরালোভাবে উপস্থাপন করেন। কিন্তু ভুট্টো সাহেব এ ব্যাপারে কোনো জবাব দেননি। ভুট্টো এ ব্যাপারে আমাদের সঙ্গে আলোচনা করতে সম্মতি দেননি। পরবর্তীতেকালে অবশ্য এই সব আলোচনা কিছুটা হয়। এক্ষেত্রে অন্যান্য ইসলামিক দেশ আমাদের সহায়তা করে।

তিনি আরো বলেন, পাকিস্তান আজ পর্যন্ত তাদের বিরুদ্ধে আমাদের দাবিগুলো স্বীকার করেনি। এই হল তাদের চরিত্র। তারপরও এদের কাজ থেকে অর্থ আদায়ে আমরা সব সময় চেষ্টা করে যাবো। এ ব্যাপারে আমাদের প্রতিনিধিরা তাদের সঙ্গে দেখা হলে বিষয়টি উপস্থাপন করে। তবে এটি সব সরকারের সময় হয়নি। বাংলাদেশে এমন সময় গেছে, এই বিষয়টিই আলোচনা থেকে তলিয়ে গেছে। আমরা সেটিকে আবার ফিরিয়ে আনছি।

মুহিত বলেন, আমাদের পাওনা আদায়ের ভবিষ্যৎ কী হবে, সে সম্পর্কে কোনো ভবিষ্যদ্বাণী করতে পারব না। এটার জন্য পাকিস্তানের মানসিকতার পরিবর্তন প্রয়োজন। কিন্তু একটি দুর্বৃত্ত দেশ পাকিস্তানের সেটি সম্ভব হবে কিনা জানি না।

হটনিউজ২৪বিডি.কম/এআর