জাতীয়

মাঠে না গিয়ে টেলিফোনে খোঁজ নেয়া চলবে না : স্বাস্থ্যমন্ত্রী

৩.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৭ ফেব্রুয়ারি : দেশে পরিবার পরিকল্পনা কার্যক্রমে মাঠ পর্যায়ে তদারকি জোরদার করতে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, তৃণমূল পর্যায়ে পরিবার পরিকল্পনা কর্মীরা কাজ করছে কিনা তা সরেজমিন মাঠে গিয়ে তদারকি করতে হবে। মাঠে না গিয়ে টেলিফোনে বা লোক মারফত খোঁজ নেয়া চলবে না।

রোববার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবার পরিকল্পনা কার্যক্রম সমন্বয় সংক্রান্ত সভায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সকল স্তরের কর্মকর্তাদেরকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে আন্তরিকতা ও দেশপ্রেম নিয়ে কাজ করতে হবে।

মোহাম্মদ নাসিম বলেন, মাঠপর্যায়ের পরিবার কল্যাণ কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। কাজে গাফিলতি বা ঔষধ বিতরণ নিয়ে কোনো অনিয়ম বা দুর্নীতির অভিযোগ পেলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী পরিবার পরিকল্পনা কার্যক্রমে গতি বাড়ানোর লক্ষ্যে উপজেলা পর্যায়ে কর্মরত চিকিৎসক ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা কর্মচারীদের মধ্যে সমন্বয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, দীর্ঘস্থায়ী পদ্ধতির পরিবার পরিকল্পনা গ্রহণে অপারেশন কাজে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ কর্মরত চিকিৎসক এবং বেসরকারি সংস্থাসমূহের সহায়তা নিয়ে কাজ করলে দ্রুত সুফল পাওয়া যাবে।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মো. ওয়াহিদ হোসেনসহ মন্ত্রণালয় ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর