সকল মেনু

অর্থনীতির পালে সুবাতাস

১ নংনিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৭ ফেব্রুয়ারি :  চলতি অর্থবছরের (২০১৫-১৬) প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সামষ্টিক অর্থনীতির অধিকাংশ সূচকই ঊর্ধ্বমুখী। আর জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রক্ষেপণেও প্রবৃদ্ধির আশাব্যঞ্জক চিত্র পাওয়া যাচ্ছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবদুল মাল আবুল মুহিত।

রোববার সন্ধ্যায় দশম জাতীয় সংসদের নবম অধিবেশেনে ‘বাজেট ২০১৫-১৬ : প্রথম প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি ও আয়-ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন কালে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি জানান, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের পূর্ববর্তী (২০১৪-১৫) অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায় ২৮ হাজার ২১৯ কোটি টাকা হতে ৯ দশমিক ৬০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩০ হাজার ৯২৮ কোটি টাকায় দাঁড়িয়েছে। মোট সরকারি ব্যয় ৩৬ হাজার ৫২৩ কোটি টাকা হতে ১ দশমিক ৬৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৭ হাজার ১২৪ কোটি টাকায় উন্নীত হয়েছে।

তিনি বলেন, চলতি বছরের প্রথম তিন মাসে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রফতানি আয় ৭ হাজার ৬৯৫ মিলিয়ন মার্কিন ডলার হতে বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৭৫৯ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top