সকল মেনু

হৃদরোগের প্রাকৃতিক ওষুধ বাদাম

৩৪.লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৬ ফেব্রুয়ারি : হৃদরোগে অনেকেই ভুগছেন শুধু খাওয়া-দাওয়ার অনিয়ম, দুশ্চিন্তা ছাড়াও নানা কারণে। প্রায়ই যেতে হচ্ছে ডাক্তারের কাছে।নিতে হচ্ছে কড়া ওষুধ। কিন্তু খাদ্যাভাসে সামান্য পরিবর্তনও আপনাকে সুরক্ষা দিতে পারে হৃদযন্ত্রের রোগ থেকে।

হৃদরোগের অন্যতম প্রাকৃতিক ওষুধ চীনাবাদাম। বেশ কয়েকটি গবেষণায় বিশেষজ্ঞরা প্রত্যক্ষ করেছেন যে নিয়মিত বাদাম খেলে হৃদরোগের ঝুঁকি কমে যায় অনেকাংশেই। তবে আমন্ড, কাজু প্রভৃতি বাদাম একটু ব্যয়বহুল। তাই রোজকার খাদ্য তালিকায় চীনাবাদাম সেদিক থেকে সহজলভ্য। আর গুণগত মানও যথেষ্ট ভালো।

নতুন এ গবেষণাটি পরিচালনা করেছেন দক্ষিণ-পূর্ব যুক্তরাষ্ট্রের টেনেসির ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের বিশেষজ্ঞ ডা. জিয়াও ওউ শু।

গবেষণাটি ‘জামা’ নামের একটি আন্তর্জাতিক নিউজ জার্নালে প্রকাশিত হয়।

সম্প্রতি স্বাস্থ্যবিশেষজ্ঞরা কম আয়ের মানুষদের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি কমানোর উপর একটি গবেষণা করেন। তারা সেসব স্বল্প আয়ের ব্যক্তিদের চীনাবাদাম খাওয়ার পরামর্শ দেন। কারণ চীনাবাদাম একাধারে হৃদপিণ্ডবান্ধব, সহজলভ্য ও দামের দিক থেকেও সুলভ। এ বাদাম ধূমপায়ী, মাদকাসক্ত, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও বাড়তি ওজনের মানুষ- সবার ক্ষেত্রেই সমান কাজ করে। তবে লবণাক্ত চিনাবাদাম স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top