সকল মেনু

আজ তারাই এদেশের উন্নয়নে : বাণিজ্যমন্ত্রী

46941454687112_Tofayelসিরাজগঞ্জ প্রতিনিধি : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেছেন, বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে বিষ্ময়কর উত্থানের দেশ। আগে যারা এ দেশকে নিয়ে তলাবিহীন ঝুড়ি বলে আখ্যায়িত করতো, আজ তারাই এদেশের উন্নয়নে এমন মন্তব্য করছেন। আজ শুক্রবার বিকেলে সিরাজগঞ্জের শহীদ শামসুদ্দিন স্টেডিয়ামে সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড কমার্সের উদ্যোগে কৃষি শিল্প ও বাণিজ্য মেলা ২০১৬’র উদ্বোধন শেষে আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি।
সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট গোলাম আবু ইউসুফ সুয্যের সভাপতিত্বে অনুষ্ঠানে সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না, এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমদ, মেয়র আব্দুর রউফ মুক্তা, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু মোহাম্মদ গোলাম কিবরিয়া প্রমুখ।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আগে বাংলাদেশে ৭ কোটি জনগণ থাকলে সে সময় দেশে খাদ্যের অভাব ছিলো, সেখানে আজ ১৬ কোটি মানুষ থাকলেও খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন করার পাশাপাশি এখন বিদেশে খাদ্য রপ্তানী করা হচ্ছে। স্বাধীনতার পর আমাদের আর্থিক কষ্ট ছিল, আর বর্তমানে রিজার্ভ রয়েছে ২৭ হাজার কোটি বিলিয়ন ডলার। দেশের এই উন্নয়ন হয়েছে একমাত্র বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্ঠার কারনে। তিনি বলেন, দেশ স্বাধীনের পর মাত্র ২৫টি পণ্য বিশ্বের ৬৮ টি দেশে রপ্তানী হতো মাত্র ৩৪৮ মিলিয়ন ডলারে। সেখানে বর্তমান বছরে রপ্তানী হবে ৩৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশ তৈরি পোশাক শিল্পে দ্বিতীয় বৃহত্তম দেশ। এ সকল কারণে বিশ্বের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশকে নিয়ে গবেষণা করে। তাদের গবেষণায় বলেছে, বিশ্বের মধ্যে আগামীতে ১১টি দেশ অর্থনৈতিকভাবে উন্নতি লাভ করবে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। নবেল বিজীয় অমর্ত্য সেনের উদ্ধৃতি দিয়ে বলেন, সামাজিক ও অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ পাকিস্তানের থেকে এগিয়ে, এমনকি কোন কোন ক্ষেত্রে ভারত থেকেও বাংলাদেশ এগিয়ে। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার, কম সহ গড় আয়ু, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে পাকিস্তান ও ভারতের থেকে বাংলাদেশ অনেক উপরে।
বাণিজ্যমন্ত্রী বলেন, আগে বিদেশ থেকে যা আমদানী করা হতো, তা বিদেশ থেকে ঋণ নিয়ে করতে হতো। বর্তমানে ৯০ শতাংশ নিজেদের রিজার্ভ থেকে মেটানো সম্ভব হয়েছে। যদি বর্তমানে রেমিটেন্স ও রপ্তানী যোগ করা হলে ৪৮ বিলিয়ন ডলার আমদানী সমান সমান হয়। যা বর্তমানে যে কোন দেশের চাইতে বাংলাদেশের অবস্থান অনেক উপরে। এ সব কারণে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশের মধ্যে পরিনত হতে যাচ্ছে। এই ধারা অব্যহত রাখতে হলে দেশের অর্থনৈতিক অবস্থা আরো মজবুত করাসহ দেশের প্রতিটি অঞ্চলে সুষম উন্নয়ন করতে হবে। তিনি সিরাজগঞ্জ উন্নয়নের জন্য একটি রূপরেখা তৈরিরও আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top