সকল মেনু

পটুয়াখালীর রাঙ্গাবালীতে জলাবদ্ধতা নিরসনে কৃষকদের মানব বন্ধন

01.Patuakhali Dashmina Pic-06-07-13নিজস্ব সংবাদদাতা:পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় কয়েকদিনের লাগাতার ভারী বর্ষণে সৃষ্ট জলাবদ্ধতার আরো অবনতি হয়েছে। আজ শনিবার ভোর রাত থেকে ৬/৭ ঘন্টা টানা বর্ষণে কমপক্ষে আরো ২ ফুট পানি বেড়ে গেছে। এতে কৃষকরা আরো দিশেহারা হয়ে পরেছে। সকাল ১০টায় ভূক্তভোগী একদল কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলের কাছে পানি নিস্কাশনের জন্য স্লুইজ গেট খুলে দেয়ার দাবিতে ধরনা দেয়। পরে তারা উপজেলার প্রধান সড়ক বাহেরচর জামে মসজিদ রোডে মানব বন্ধন কর্মসূচী পালন করেন। কৃষক বাঁচাও কৃষি বাঁচাও শ্লোগান নিয়ে এ মানব বন্ধনে শত শত কৃষক অংশ নেয়। মানববন্ধন কর্মসূচীতে বক্তারা খালগোড়া বাজারের প্রধান স্লুইজগেটটি খুলে দেয়াসহ যে কোন উপায়ে পানি নিষ্কাশনের দাবি জানান।

উল্লেখ্য, আমন চাষের এ মৌসুমে ফসলি জমি পানির নিচে থাকায় চাষ দিতে পারছেনা কৃষকরা। জলাবদ্ধতার কারনে আমন ফসল থেকে বঞ্চিত হলে ঘরে ঘরে অভাব নেমে আসবে। পুকুর , ঘের, বাগান, বাড়ি, উঠানে সর্বত্র এখন শুধু পানি। এলাকাবাসি এ জলাবদ্ধতার হাত থেকে মুক্তির দাবিতে মিছিলও করছে। কর্তৃপক্ষ বেড়ি বাঁধ কেটে পানি অপসারন না করলে এলাকাবাসি জোটবদ্ধ হয়ে বাঁধ কেটে দিবে বলে তারা জানিয়েছে। এলাকা বাসীর দাবী এক যুগ আগে এ অঞ্চলে বেড়িবাঁধ নির্মিত হলেও পানি নিষ্কাশনের জন্য যথেষ্ট পরিমান স্লুইজগেট নির্মান করা হয়নি। যা নির্মিত হয়েছে সে গুলোর রক্ষনাবেক্ষনের দায়িত্ব কৃষকদের হাতে থাকে না। প্রভাবশালীরা মাছ ধরার জন্য প্রযোজনে স্লুইজ আটকে রাখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top