সকল মেনু

স্বাস্থ্যসেবায় মালয়েশিয়ার সহযোগিতা চেয়েছেন নাসিম

৯.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৩১ জানুয়ারী : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম দেশের হাসপাতালগুলোতে পরিচ্চন্নতা, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ এবং বর্জ্য ব্যবস্থাপনাসহ পাঁচ পরিসেবার আধুনিকায়নে মালয়েশিয়ার সহযোগিতা চেয়েছেন।

রোববার মালয়েশিয়ার কুয়ালালামপুরে হোটেল ম্যারিয়ট ইন্টারন্যাশনালে সেখানকার সরকারি হাসপাতালে পরিসেবা প্রদানকারী কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে স্বাস্থ্যমন্ত্রী এই আহ্বান জানান। প্রতিষ্ঠানগুলো মালয়েশিয়ার ১৪৮টি সরকারি হাসপাতালে পাঁচ ধরনের পরিসেবা কার্যক্রম চালিয়ে আসছে। ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তি এ কথা জানানো হয়।

মালয়েশিয়া সফরকালে সেখানকার বিভিন্ন হাসপাতাল পরিদর্শনের অভিজ্ঞতার কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে সাধারণ মানুষ আজ বিনামূল্যে আধুনিক ও মানসম্মত চিকিৎসা পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বে সরকার গত সাত বছরে যে কয়েকটি ক্ষেত্রে দেশকে বিশ্বদরবারে প্রশংসার জায়গায় নিয়ে গেছে তার মধ্যে স্বাস্থ্যখাত অন্যতম। বাংলাদেশের স্বাস্থ্যখাতের অর্জনকে বিশ্ব নেতৃবৃন্দ আজ তৃতীয় বিশ্বের জন্য উদাহরণ হিসাবে বিবেচনা করছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মালয়েশিয়ায় সরকারি হাসপাতাল আউটসোর্সিং এর মাধ্যমে পরিচ্ছন্নতা কার্যক্রম ও যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণে বেসরকারি সহায়তার অভিজ্ঞতা প্রশংসনীয় ও আন্তর্জাতিক মান সম্পন্ন। এই যুগান্তকারী উদ্যোগকে বাংলাদেশে সফলভাবে প্রয়োগ করতে সহায়তা করার জন্য সেদেশের বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

মোহাম্মদ নাসিমের এই আহ্বানে ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়ে প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা শীঘ্রই বাংলাদেশে এসে বিভিন্ন সরকারি হাসপাতাল পরিদর্শন ও কাজের সম্ভাব্যতা যাচাই করে প্রস্তাবনা উত্থাপনের আগ্রহ দেখান।

সভায় মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শহীদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, যুগ্মসচিব কাজী আ খ ম মহিউল ইসলাম, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ্সহ বাংলাদেশ হাইকমিশনের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top