সকল মেনু

মেট্রোরেলের শব্দ শোষণে ঢাবিতে হবে ‘মাস স্প্রিং স্টেশন‘

rail_631957984নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৭ জানুয়ারী :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা একাডেমি ও টিএসসি চত্বরের মাঝামাঝিতে মেট্রোরেল স্টেশন গড়ে তোলা হবে কম্পন রোধকারী মাস স্প্রিং সিস্টেমে। এছাড়া থাকবে শব্দ শোষণকারী নয়েজ ব্যারিয়ার। ফলে এ এলাকায় শব্দ বা কোনো ধরনের কম্পন সৃষ্টি হবে না।

বুধবার দুপুরে মেট্রোরেল ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষের মধ্যে এক বৈঠকের পর এসব তথ্য জানানো হয়। ঢাবি ক্যাম্পাসের মধ্য দিয়ে মেট্রোরেল রুটের কারণে সম্ভাব্য শব্দ দূষণের ব্যাপারে সৃষ্ট বিতর্ক নিরসনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রবাসী কল্যাণ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে মেট্রোরেল প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. নুরুল আমীন এসব তথ্য জানান।

নুরুল আমীন বলেন, বৈঠকে ঢাবি কর্তৃপক্ষ শব্দ দূষণ ও কম্পনের বিষয়ে প্রশ্ন করেন।

এর উত্তরে বৈঠকে জানানো হয়, বাংলা একাডেমি ও টিএসসির মাঝামাঝিতে অবস্থিত এ স্টেশনটি ১৭০ মিটার লম্বা হবে। আর স্টেশনটি হবে মাস (mass) স্প্রিং সিস্টেমে। ফলে এখানে কোনো কম্পন সৃষ্টি হবে না।

বৈঠক সূত্র জানায়, স্টেশন জুড়ে থাকবে নয়েজ ব্যারিয়ার (শব্দ রোধকারী দেয়াল)। এ কারণে শব্দও হবে না। আর রাজু ভাস্কর্য্য এখন যে জায়গায় আছে সেখানেই থাকবে। এ ভার্স্কয্যের ৩১ ফিট ওপরে অর্থাৎ ৬৩ ফিট দূর দিয়ে যাবে মেট্রোরেলের রুট। স্টেশনে কোনো ময়লা ফেলার কোনো সুযোগও থাকবে না, কেন না এখানে মানুষ দাঁড়াতে পারবে না। আর নিরাপত্তা কর্মীরাও থাকবেন সজাগ।

ওই কর্মকর্তা আরও বলেন, মেট্রোরেল সম্পর্কে অনেকেই ঢাবির শিক্ষার্থীদের ভুল ব্যাখ্যা দিয়েছে। এ বিষয়টি পরিস্কার করার জন্য আমরা দুই পক্ষ আজ বসেছিলাম।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top