সকল মেনু

আইএস আতঙ্কে ভারত

IS1453391419আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২১ জানুয়ারী : জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলার আতঙ্কে রয়েছে ভারত। বুধবার দিল্লি পুলিশ চার জঙ্গিকে গ্রেফতার করে। তাদের পরিকল্পনা ছিল প্রজাতন্ত্র দিবসে ভারতের গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থান ও স্থাপনায় হামলা চালানো।

দিল্লি পুলিশ জানায়, তারা ১৯ থেকে ২৩ বছর বয়সি চার জঙ্গি গ্রেফতার করেছে। এরা ইরাক ও সিরিয়ায় সহিংসতা চালানো আইএসের সঙ্গে জড়িত। আইএস তাদের পরিচালনা করছিল।

হরিদুয়ারার অর্ধকুম্ভ, বৃহৎ শপিং মল যেমন সিলেক্ট সিটিওয়াক, ডিএলএফ প্রোমিনাদে, বসন্তকুঞ্জ এবং নোইডার গ্রেট ইন্ডিয়া প্যালেসে হামলার পরিকল্পনা ছিল আইএসের। চার জঙ্গি গ্রেফতারের পর এসব স্থানে নিরাপত্তা বহু গুণে জোরদার করা হয়েছে।

আইএসের চার জঙ্গি গ্রেফতারের পর এই প্রথম সন্দেহাতীতভাবে প্রমাণিত হলো ভারতে আইএস আছে। এ থেকে স্পষ্ট হলো- আইএস ভারতের নিরাপত্তার জন্য বড় হুমকি। অবৈধ ভিওআইপি, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মাধ্যমে আইএসের নির্দেশনা পাচ্ছিল এই চার জঙ্গি। তারা হামলার রসদ তাদের টার্গেট পয়েন্টে জড়ো করার কাজ করছিল।

দিল্লি পুলিশ আরো জানিয়েছে, গ্রেফতারকৃত চার জঙ্গির সঙ্গে আইএসের সম্পকৃক্তা থাকার প্রমাণ পাওয়া গেছে। এর আগেও ভারতে আইএসের সদস্য সন্দেহে অনেককে গ্রেফতার করা হয়। দেশটিতে হামলার হুমকিও দেয় তারা। কিন্তু নিশ্চিত হওয়া যাচ্ছিল না, সত্যিই ভারতে আইএসের কোনো শাখা বা অনুসারীদল আছে কি না। এবার সে বিষয়টি পরিষ্কার হলো।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top